চলবে না মোটর ট্রেনিং স্কুলের কারসাজি, লাইসেন্স পাওয়ার নয়া নিয়ম আনল পশ্চিমবঙ্গ সরকার

Published on:

license-wb

ইন্ডিয়া হুড ডেস্কঃ পশ্চিমবঙ্গের জায়গায় জায়গায় ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠছে একের পর এক মোটর ট্রেনিং স্কুল। আর সেখান থেকেই মোটা টাকার বিনিময়ে ড্রাইভিং লাইসেন্স পাইয়ে দেওয়ার অভিযোগ উঠছে। এবার এই কর্মকাণ্ডে লাগাম টানতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। এ বার রাজ্যের তরফে লাইসেন্স পাওয়ার নিয়মে বড় বদল আনা হচ্ছে। যা না জানলে আপনি আর লাইসেন্স পাবেন না।

বর্তমানে রাজ্যের পরিবহন দফতরের খাতায় কলমে ৫৪৭টি মোটর ট্রেনিং স্কুল রয়েছে। কিন্তু এর বাইরেও অনেক স্কুল রয়েছে, যাদের কাছে সরকারের স্বীকৃতি নেই। সেসব সংস্থার বিরুদ্ধে অভিযোগ উঠেছে যে, মোটা টাকার বিনিময়ে তাঁরা গাড়ি চালানোর ঠিকমতো প্রশিক্ষণ না দিয়েই শংসাপত্র হাতে তুলে দিচ্ছে। আর এই কারণে রাস্তায় দুর্ঘটনার প্রবণতা দিন দিন বেড়েই চলেছে।

WhatsApp Community Join Now

ড্রাইভিং লাইসেন্স পাওয়ার নয়া নিয়ম

এ বার এসব ঘটনা থেকে শিক্ষা নিয়েই পরিবহন দফতর সারথি পোর্টালে নয়া ড্রাইভিং লাইসেন্স প্রাপকের নাম নথিভুক্ত করা এবং সেখান থেকে নিয়ম মাফিক লার্নার্স নেওয়ার প্রক্রিয়া চালু করেছে। মূলত বেসরকারি মোটর ট্রেনিং স্কুলের কারসাজি শেষ করতেই এই উদ্যোগ নিয়েছে পরিবহন দফতর। এর ফলে নতুন লাইসেন্সের আবেদনকারীরা ঠিকমতো ট্রেনিং পাবেন এবং দুর্ঘটনা অনেক কমবে বলে আশা।

আরও পড়ুনঃ হাইকোর্টে তুলকালাম, আধার মামলায় তুলোধোনা পশ্চিমবঙ্গ সরকারকে! প্রকাশ্যে বিস্ফোরক তথ্য

নয়া নিয়ম অনুযায়ী, কেউ যদি নতুন গাড়ি চালানো শিখতে ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে চান, তাহলে তাকে প্রথমে সারথি পোর্টালে যেতে হবে এবং তিনি ব্যক্তিগত না বাণিজ্যিক কারণে লাইসেন্স পেতে চান, সেটা উল্লেখ করতে হবে। এছাড়াও তাকে উল্লেখ করতে হবে যে, তিনি কোন মোটর ট্রেনিং স্কুল থেকে গাড়ি চালানো শিখছেন। তিনি যদি পরিবহন দফতর স্বীকৃত স্কুল থেকে ড্রাইভিং না শেখেন, তাহলে তাঁর আবেদন খারিজ হতে পারে। নয়া নিয়ম মাফিক, এবার অনলাইনেই আপনাকে লাইসেন্সের জন্য আবেদন করতে হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন