ষষ্ঠ বেতন কমিশনের রিপোর্ট লুকানোই হল কাল! DA মামলায় হাইকোর্টে চরম বিপাকে রাজ্য সরকার

Published on:

6th Pay Commission

ইন্ডিয়া হুড ডেস্ক: লোকসভা ভোটের দিন ঘোষণার মধ্যেই রাজ্য সরকারি কর্মীদের DA বৃদ্ধি করেছে সরকার। আগে যেখানে কর্মীদের ১০ শতাংশ করে মহার্ঘ ভাতা বা DA দেওয়া হত সেখানে রাজ্য সরকারি কর্মীরা এপ্রিল মাস থেকে ৪% বৃদ্ধি করার পর বর্তমানে DA এর পরিমাণ দাঁড়িয়েছে ১৪ শতাংশে। এই নিয়ে একদিকে যেমন বেশ খুশির আবহাওয়া সরকারি কর্মীদের মনে, তেমনি অন্য দিকে কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে আন্দোলন চালাচ্ছেন বহু সরকারি কর্মীরা। এরই মাঝে এবার রাজ্য সরকারি কর্মীদের ষষ্ঠ বেতন কমিশনের রিপোর্ট নিয়ে উঠে এল এক চাঞ্চল্যকর তথ্য।

ফের বিপাকে পশ্চিমবঙ্গ সরকার

বর্তমানে পশ্চিমবঙ্গের সরকারি কর্মীরা ষষ্ঠ বেতন কমিশনের হিসেবে বেতন ও DA পেয়ে থাকেন। কিন্তু সরকারের পক্ষ থেকে ষষ্ঠ বেতন কমিশনের কথা উল্লেখ করলেও সরকারী কর্মীরা এখনও সেই রিপোর্ট চোখে দেখতে পেল না। যার দরুন ইউনিটি ফোরামের সদস্য দেবপ্রসাদ হালদার রাজ্যের ষষ্ঠ বেতন কমিশনের রিপোর্ট হাতে পেতে RTI করেছিলেন। কিন্তু তাতে সরকার কোনও পদক্ষেপ নেয়নি। এমনকি সরকারি কর্মীদের সেই রিপোর্ট দিতে বলেছিল হাইকোর্টও। কিন্তু তাতেও সরকার সেই নিয়ম মানে নি। ফলত দায়ের হয় আদালত অবমাননা মামলা। আর সেই মামলাতেই সম্প্রতি সরকারকে নিয়ে কড়া ভাষায় ভর্ৎসনা করল আদালত।

WhatsApp Community Join Now

রাজ্যকে তীব্র ভর্ৎসনা হাইকোর্টের

গতকাল অর্থাৎ ৫ জুলাই কলকাতা হাইকোর্টে সেই আদালত অবমাননা মমলার শুনানি হয়। আর সেই শুনানিতে বিচারপতি রাজ্যের এ হেন কর্মকাণ্ডে তীব্র ক্ষোভ প্রকাশ করে। এবং বিচারপতি গোটা ঘটনা পর্যবেক্ষণ করে বলেন, ষষ্ঠ বেতন কমিশন নিয়ে রাজ্য সরকার এর অবস্থান ‘অনৈতিক’। তাই রাজ্য সরকারকে নির্দেশ দেওয়া হচ্ছে আগামী ৯ অগস্টের আগে সেই রিপোর্ট প্রকাশ করতে হবে। এবং সেইদিনই এই মামলার পরবর্তী শুনানি হবে।

আরও পড়ুন: এবার হু হু করে কমবে গ্রাহক, BSNL-র এক ঘোষণায় সিঁদুরে মেঘ দেখছে Jio, Airtel

এর আগে ষষ্ঠ বেতন কমিশনের রিপোর্ট হাতে না পেয়ে হাইকোর্টে মামলা দায়ের করেছে ইউনিটি ফোরাম। কিন্তু তাতেও রাজ্য সরকার ষষ্ঠ বেতন কমিশনের রিপোর্ট প্রকাশ করেনি। শেষে ফের আরও একবার গত ৮ এপ্রিল আদালত অবমাননার মামলা দায়ের করেছে ইউনিটি ফোরাম। অবশেষে গতকাল অর্থাৎ ২৪ মে হাইকোর্ট মামলাটি গ্রহণ করে। এই মামলার ভার পড়ে বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য এর ওপরে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন