ফের দক্ষিণবঙ্গে চড়ছে পারদ, রথের দিন ৯ জেলায় বজ্রবিদ্যুৎ সহ তুমুল বৃষ্টি! আজকের আবহাওয়া

Published on:

rath weather south bengal rain monsoon

ইন্ডিয়া হুড ডেস্ক: উত্তরবঙ্গে আগে ভাগে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশ করায় সেখানে অনবরত ভারী বৃষ্টি হয়েই চলেছে। কিন্তু দক্ষিণবঙ্গে যেন বর্ষা একেবারেই সক্রিয় নয়। কয়েক সপ্তাহ আগে বর্ষা গোটা পশ্চিমবঙ্গে বর্ষা ঢুকে পড়লেও যে পরিমাণ বৃষ্টি হওয়ার কথা তা হচ্ছে না। এমনকি আগামী কয়েকদিনেও যে ব্যাপক বৃষ্টি হবে, এমন পূর্বাভাসও দিতে পারছে না আবহাওয়া দফতর। উত্তর এবং দক্ষিণবঙ্গের আবহাওয়ায় বৃষ্টির ঘাটতি ক্রমশই প্রকট হয়ে চলেছে। তবে আগামী সপ্তাহ পর্যন্ত বিক্ষিপ্তভাবে রাজ্যের প্রায় সব জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদিও তাতে গরমের প্রভাব কতটা কমবে তা নিয়ে সন্দেহ প্রকাশ করছে আবহাওয়াবিদরা।

আজকের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আজ সকাল থেকেই আকাশ মেঘলা থাকবে। তবে তাপমাত্রার পরিমাণ কম থাকলেও বাতাসে অত্যাধিক আর্দ্রতার পরিমাণ বাড়তি থাকায় অস্বস্তিকর গুমোট ভাব থাকবে। আজকে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলিসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াস। দুপুর গড়াতেই কয়েকটি এলাকায় তুমুল বৃষ্টির দেখা মিলবে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ উত্তরবঙ্গের পাঁচটি জেলায় অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারের কয়েকটি জায়গায় ভারী বৃষ্টি হবে। তাই সেখানে কমলা সতর্কতা জারি করা হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী বুধবার পর্যন্ত উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মালদহ এবং দক্ষিণ দিনাজপুরে এমন কোনও সতর্কতা জারি করা না হলেও বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কিছু কিছু এলাকায়। টানা বৃষ্টিতে পাহাড়ি এলাকায় ধস নামার সম্ভাবনাও রয়েছে। ক্ষতি হতে পারে চাষের জমিতে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

দক্ষিণবঙ্গে পুরোপুরি বর্ষা প্রবেশ করলেও, বিভিন্ন এলাকায় বৃষ্টিপাতের পরিমাণ বিভিন্ন হচ্ছে। কোথাও ভারী বৃষ্টিপাত হচ্ছে তো কোথাও হালকা বৃষ্টিপাত। আজ রথের দিন কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাই সেখানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ সোমবার থেকে আগামী শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের কোথাও ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়নি। ওই কয়েকদিন দক্ষিণবঙ্গের সব জেলায় অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়ায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন