গতি বাড়ছে অনেক, সময় লাগবে আরও কম! এই ট্রেনগুলোর স্পিড বাড়াল পূর্ব রেল, দেখুন তালিকা

Published on:

Eastern Railway

ইন্ডিয়া হুড ডেস্ক: কাছাকাছি কোনও গন্তব্য হোক কিংবা দূরে, ভ্রমণকারীরা সবসময় প্রথম পছন্দ হিসেবে ভারতীয় রেলকেই সবার উপরে রাখে। সেই কারণেই ভারতীয় রেলকে বলা হয়ে থাকে দেশের লাইফলাইন। আর এই রেলভ্রমণে যাত্রীদের যাতে কোনোভাবেই কোনো অসুবিধার সম্মুখীন হতে না হয়, সেই কারণে একাধিক পদক্ষেপ নিয়ে চলেছে ভারতীয় রেল।

নয়া উদ্যোগ পূর্ব রেলের!

সূত্রের খবর যাত্রীরা এ বার থেকে আরও তাড়াতাড়ি পৌঁছে যাবে তাঁদের নিজেদের পছন্দের গন্তব্যে। তাও আবার বিনা বাধায়। এমনই উদ্যোগ নিতে চলেছে পূর্ব রেল। জানা গিয়েছে ইতিমধ্যেই বেশ কয়েকটি দূরপাল্লার ট্রেনের গতি বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল। যেখানে সর্বোচ্চ গতি থাকবে ঘণ্টায় ১১০ কিলোমিটারের পরিবর্তে ১৩০ কিলোমিটার। যার দরুন অল্প সময়ে অধিক দূরত্ব নিমেষেই কেটে যাবে। তাই যাত্রীদের কথা মাথায় রেখেই, খুব শীঘ্রই এই পরিকল্পনা বাস্তবায়িত করা হতে চলেছে।

WhatsApp Community Join Now

সম্প্রতি, পূর্ব রেলের বিভিন্ন রুটে দূরপাল্লার ট্রেনে LHB কোচ যুক্ত করা হয়েছে। আধুনিক প্রযুক্তিতে তৈরি এই LHB কোচ, যাত্রীদের জন্য আরও আরামদায়ক এবং নিরাপদ হবে বলে পূর্ব রেলের দাবি। এই LHB কোচগুলি লম্বা, হালকা হয়, যা উচ্চ গতির জন্য উপযুক্ত। পাশাপাশি এই কোচগুলির রক্ষণাবেক্ষণের খরচও অনেকটা কম। পাশাপাশি এই কোচের সিটগুলোও আরও উন্নত মানের। দীর্ঘক্ষণের যাত্রাপথ যাতে যাত্রীরা আরামে যেতে পারেন, তার জন্যই রেলের এই উদ্যোগ। এর সঙ্গেই পূর্ব রেল দাবি করছে উচ্চ গতিতে ট্রেন চললেও যাত্রীদের জন্য অসুবিধা হবে না।

কোন কোন ট্রেনে ব্যবহার করা হতে চলেছে এই প্রযুক্তি?

যে ট্রেনগুলিতে এই LHB কোচ ব্যবহার করা হচ্ছে, সেগুলি হল- 12361/62 আসানসোল – ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস (সাপ্তাহিক )এক্সপ্রেস যার গতিবেগ 130 কিমি প্রতি ঘণ্টা, 18449/50 পুরী – পাটনা বৈদ্যনাথধাম এক্সপ্রেস, 18419/20 পুরী – জয়নগর (সাপ্তাহিক) এক্সপ্রেস, 15047/48 কলকাতা – গোরক্ষপুর পূর্বাঞ্চল এক্সপ্রেস, 22843/44 সম্বলপুর – পাটনা এসএফ এক্সপ্রেস, 15049/50 কলকাতা – গোরক্ষপুর এক্সপ্রেস, 15051/52 কলকাতা – গোরক্ষপুর এক্সপ্রেস, 12375/76 টাটানগর – জাসিদিহ এসএফ এক্সপ্রেস এবং 13287/88 দুর্গ – আরা এক্সপ্রেস।

 

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন