মনে রাখুন ৫টি টিপস, মাসের শেষে একদম সামান্য আসবে ইলেকট্রিক বিল! বাঁচবে অনেক টাকা

Published on:

Electric Bill

ইন্ডিয়া হুড ডেস্ক: দক্ষিণবঙ্গে বর্ষা পুরোপুরি প্রবেশ করলেও সেইরূপ বারিধারার আমেজ থেকে এখনও বঞ্চিত সাধারণ মানুষ। এদিকে বাতাসে আর্দ্রতার পরিমাণ এতটাই বেশি যে ভ্যাপসা গরমে একেবারে তিতিবিরক্ত হয়ে পড়েছে রাজ্যবাসী। তাই সারাদিন রাত রীতিমত পাখা, AC এবং কুলার চালাতে হচ্ছে গরম থেকে বাঁচার জন্য।

কিন্তু সারাদিন পাখা চালালে বিদ্যুৎ বিল তো ব্যাপক আসবেই। আর তাতেই মাথায় হাত পড়ে যাচ্ছে নিম্ন মধ্যবিত্ত থেকে শুরু করে মধ্যবিত্তদের একাংশের। তবে চিন্তা নেই। আমাদের আজকের প্রতিবেদন এমন কিছু সহজ টিপস এবং ট্রিকস নিয়ে এসেছে যার মাধ্যমে যত খুশি পাখা, AC এবং কুলার চালানো হোক না কেন বিদ্যুৎ বিল অনেক কম আসবে। তাই দেরি না করে একনজরে সবটা পড়ে নিন বিস্তারিত।

WhatsApp Community Join Now

BLDC প্রযুক্তি

কম বেশি সকলের বাড়িতে এখন সিলিং ফ্যান দেখা যায়। কিন্তু জানেন কি এই চিরাচরিত সিলিং ফ্যান চালালে অনেক বিদ্যুৎ বিল বাড়ে। তাই সেক্ষেত্রে বিদ্যুৎ বিল কমানোর জন্য এই ফ্যানের পরিবর্তে বাড়িতে নিয়ে আসুন নতুন BLDC বা Brushless Direct Current ফ্যান। আসলে চিরাচরিত সিলিং ফ্যানগুলিতে DC মোটর ব্যবহার করা হয়ে থাকে যা অনেক বিদ্যুতের বিল বাড়িয়ে দেয় কিন্তু BLDC ফ্যান ব্যবহার করা হলে তা ৩৫ ওয়াট পর্যন্ত বিদ্যুৎ খরচ কমায়।

পুরোপুরি বন্ধ করুন ইলেকট্রিক ডিভাইস

বেশিরভাগ মানুষ রিমোট ব্যবহার করে AC, TV, মোবাইল ফোন, ল্যাপটপ বন্ধ করে দেন। কিন্তু এমনটা করার পরেও এই ডিভাইসগুলি চালু থাকে। ফলে বিদ্যুৎ খরচ বাড়তে থাকে। তাই বিদ্যুৎ সাশ্রয় করতে হলে এই ইলেকট্রিক যন্ত্রগুলি সম্পূর্ণরূপে বন্ধ করতে হবে। তাই AC, TV রিমোটে বন্ধ করার পরে সুইচবোর্ড থেকেও অফ করতে হবে।

কেনার আগে যাচাই করে নিন

যখন নতুন কোনও বৈদ্যুতিন সরঞ্জাম কিনবেন তখনই বিদ্যুৎ সাশ্রয়ী যন্ত্র কিনুন। তাই কেনার আগে অবশ্যই সরকারি নিয়মের স্টার রেটিং দেখে নিন। এবং এর বিদ্যুৎ সাশ্রয়ের নানা পদ্ধতি জেনে নিন। পাশাপাশি সাধারণ রেগুলেটরের বদলে ইলেকট্রনিক ও আধুনিক রেগুলেটর ব্যবহার করা উচিত। যার ফলে বিদ্যুৎ খরচ অনেকটাই কমে যায়।

লাইট ইন্ডিকেটর বন্ধ রাখুন

অনেক সময় অনেকের বাড়িতে ইলেকট্রিক বোর্ডে Light Indicator টি বন্ধ রাখতে বলা হয়। আসলে লাইট ইন্ডিকেটরে ৩ টির মতো নির্দেশক লাইট থাকে। যা দৈনিক ৬০-৭০ ওয়াট মতো বিদ্যুৎ খরচ হওয়ায় বিদ্যুৎ খরচ অনেকটাই বাড়িয়ে দেয়। তাই বিদ্যুৎ খরচ রোধ করতে লাইট ইন্ডিকেটর বন্ধ করুন। পাশাপাশি LED বাল্ব এর ব্যবহার বাড়ান। ফিলামেন্ট যুক্ত বাল্বের তুলনায় এই বাল্বের আয়ু ও কার্যক্ষমতা কয়েক গুণ বেশি। এবং অত্যধিক বিদ্যুৎ খরচ রোধ করে।

AC র তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখুন

অত্যাধিক গরমের কারণে অনেকেই AC কিনে কম তাপমাত্রায় চালিয়ে রাখেন। যা বিদ্যুৎ বিল বাড়ার অন্যতম কারণ। সেক্ষেত্রে AC-র তাপমাত্রা যত কমানো হয় কম্প্রেসর তত বেশি কাজ করতে শুরু করে। যার ফলে তুলনামূলক অনেক বেশি পরিমাণ বিদ্যুৎ খরচ হয়। এই সমস্যা সমাধানে AC সবসময় ২৪ ডিগ্রি তাপমাত্রায় চালু রাখা উচিত। এতে ঠান্ডা হতে বেশ কিছু অতিরিক্ত সময় লাগলেও বিদ্যুৎ বিল তুলনামূলক অনেক কম হয়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন