বদলে গেল গ্যাস সিলিন্ডারে KYC-র নিয়ম! LPG-র বিষয়ে বড় আপডেট দিল কেন্দ্র সরকার

Published on:

E-KYC

ইন্ডিয়া হুড ডেস্ক: কয়েক মাস আগেই আধার তথ্য যাচাই করতে ‘নির্দিষ্ট সময়ের’ মধ্যেই ভর্তুকিযোগ্য রান্নার গ্যাসের জন্য সকল গ্রাহকদের বায়োমেট্রিক ভেরিফিকেশন বা E-KYC করে নেওয়ার নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় সরকার। বেশিরভাগ গ্যাস ডিলার বা বিক্রেতাদের দাবি, তেল সংস্থাগুলি নির্দিষ্ট সময়সীমা বেঁধে দিয়েছিল এই কাজ সারতে বলেছে। যার ফলে যত দিন যাচ্ছে, তত আধার যাচাই ঘিরে হয়রানি বাড়ছে গ্রাহকদের মধ্যে। চাপের কারণে ‘সার্ভার’ বসে যাচ্ছে। একাধিক বার গ্যাসের দোকানে ছুটতে হচ্ছে। সব থেকে সমস্যায় পড়ছেন প্রবীণ এবং অসুস্থেরা। তবে সম্প্রতি এই প্রসঙ্গে বড় আপডেট দিল কেন্দ্রীয় সরকার।

LPG গ্যাসে E-KYC নিয়ে বড় আপডেট কেন্দ্রের!

সূত্রের খবর, আজ অর্থাৎ মঙ্গলবার কেন্দ্রীয় পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রী, হরদীপ সিং পুরি LPG গ্যাসের সঙ্গে গ্রাহকদের E-KYC করানোর বিষয়ে এক গুরুত্বপূর্ণ তথ্য প্রেরণ করেন। যেখানে তিনি স্পষ্ট করে বলেন যে LPG সিলিন্ডারের জন্য E-KYC প্রমাণীকরণ প্রক্রিয়ার কোনও সময়সীমা ধার্য করা হয়নি। সুতরাং গ্রাহকরা নিজেদের সময় মত এই কাজ করে নিতে পারবেন, কোনও ব্যস্ততা নেই।

WhatsApp Community Join Now

অর্থাৎ রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে বায়োমেট্রিক যাচাই না থাকলেও এখনি বন্ধ হবে না ভর্তুকি। আপাতত কোনও নির্দিষ্ট সময়সীমা দেওয়া হয়নি ৷ জানা গিয়েছে, গ্রাহকদের বাড়ি গিয়ে ডেলিভারি করার সময় ডেলিভারি কর্মীরাই আধার যাচাই করে E-KYC প্রক্রিয়া সম্পন্ন করে দেবে। এর জন্য কোনো অগ্রিম অর্থ মূল্য দিতে হবে না গ্রাহকদের। এছাড়া Indian Oil এর নিজস্ব অ্যাপ ডাউনলোড করেও আধার যাচাই করে E-KYC সহজেই করা যেতে পারে৷ পাশাপাশি গ্রাহক গ্যাস ডিলারের কাছে গিয়ে LPG সিলিন্ডারের জন্য E-KYC করাতে পারেন। সেক্ষেত্রে গ্রাহককে একটি ফর্ম পূরণ করতে হবে।

E-KYC করার সুবিধাগুলো কী কী?

এই বায়োমেট্রিক ভেরিফিকেশন বা E-KYC করার দুটি সুবিধা রয়েছে। প্রথম সুবিধা হল এই প্রক্রিয়ায় গ্যাস সিলিন্ডারের কালোবাজারি অনেকাংশে কমে যাবে। এবং সঠিক সময়ে সিলিন্ডার পাবেন সকলে। আরেকটি সুবিধা হল ডিস্ট্রিবিউটররাও যথেচ্ছ হারে গ্যাস সিলিন্ডার বিক্রি করতে পারবে না এবং বেআইনি সরকারের উপর যাঁরা অপ্রয়োজনীয়ভাবে ভর্তুকির বোঝা চাপাচ্ছে তাঁদের নাম বাদ যাবে। দরিদ্র অসহায় মানুষ ভর্তুকি পাবেন।

আরও পড়ুনঃ এক, দুই নয়! ৩.৩০ লাখ টাকা ডিসকাউন্ট, জনপ্রিয় SUV গাড়িতে বিরাট ছাড় দিচ্ছে Maruti

প্রসঙ্গত, কলকাতায় গ্যাস সিলিন্ডারের বর্তমানে দাম রয়েছে ৮২৯ টাকা। সম্প্রতি, কেন্দ্রের তরফে বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমানো হলেও, গার্হস্থ্য সিলিন্ডারের দাম বিগত কয়েক মাসে কমানো হয়নি। তবে PMUY যোজনা অর্থাৎ প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় থাকা ব্যক্তিরা পরবর্তী ৮ মাস উজ্জ্বলা যোজনার আওতায় থাকা গ্রাহকেরা সাধারণ মানুষের তুলনায় ৩০০ টাকা কম দামে এলপিজি সিলিন্ডার পাবেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন