শিয়ালদা, হাওড়া লাইনে হুহু করে ছুটবে ট্রেন! লেট রুখতে যা করল পূর্ব রেল, কুর্নিশ জানাচ্ছে যাত্রীরা

Published on:

howrah-sealdah

ইন্ডিয়া হুড ডেস্ক: যাত্রীদের সুবিধার্থে একের পর এক নয়া উদ্যোগ নিয়েই চলেছে রেল। এই পরিষেবা যাতে কোনোভাবেই যাত্রীদের অসুবিধায় না ফেলে সেই কারণে সবসময় তৎপর থাকে রেল কর্তৃপক্ষ। তবে এসবের পরেও যাত্রীদের তরফে অনেক অভিযোগ সামনে উঠে আসে। এবার সেই অভিযোগগুলিকে সমাধান করতে এগিয়ে এল রেল।

জটিল সমস্যায় জর্জরিত রেল যাত্রী

পশ্চিমবঙ্গের দুই ব্যস্ততম রেলস্টেশনে অজস্র যাত্রীদের ভিড় লেগেই থাকে। সবারই থাকে ট্রেন ধরার তাড়া। কিন্তু এই আবহেই ট্রেন দেরিতে আসার অভিযোগ লেগেই থাকে। দূরপাল্লার ট্রেন হোক কিংবা লোকাল ট্রেন, হাওড়া এবং শিয়ালদহ স্টেশনে ঢুকতে বরাবর লেট করে। কোনোদিনও অন টাইমে ট্রেনে এসে পৌঁছতে পারে না। সেই কারণে বেশ কয়েকবার স্টেশনে কাজ করাও হয়েছিল। কিন্তু অসুবিধা যেই কে সেই। তাই এবার ট্রেন চলাচলে এই দুর্ভোগ থেকে যাত্রীদের খানিক স্বস্তি দিতে নয়া পদক্ষেপ করল পূর্ব রেল।

WhatsApp Community Join Now

নতুন উদ্যোগ পূর্ব রেলের!

জানা গিয়েছে, দীর্ঘদিন ধরে যন্ত্রগুলি ব্যবহারের ফলে অনেক ক্ষেত্রেই কার্যকারিতা হারাতে শুরু করেছে। ফলত ট্রেন চলতেও বেশ সমস্যা হয়ে থাকে। তাই এবার উন্নত প্রযুক্তি সংযুক্তিকরণের পদক্ষেপ নিতে চলেছে রেল। সূত্রের খবর, দেশের অন্যতম ব্যস্ত এই রেল জোনের অধীন চারটি ডিভিশনে ট্রেন চলাচল মসৃণ করতে ১৪৩টি পয়েন্ট মেশিন বদল করা হয়েছে। অর্থাৎ রেললাইনে যে অংশের মাধ্যমে যাত্রী বোঝাই ট্রেনগুলির ট্র্যাক বদল করে এক লাইন থেকে আর-এক লাইনে যায় সেই পয়েন্ট মেশিন বদল হতে চলেছে। এই বদলের প্রক্রিয়াটি কন্ট্রোল রুম থেকে নিয়ন্ত্রিত হবে।

আরও পড়ুনঃ পোড়া কপাল পার্থর, বাজি মারল তাঁরই ঘনিষ্ঠ! ED-র আদালতে যা হল, ঘুরে গেল মোড়

পূর্ব রেলের তরফে দাবি করা হয়েছে, চারটি ডিভিশনে পুরনো ১৪৩টি পয়েন্ট বদলের পাশাপাশি ১১০ কিমি লাইনের সিগন্যালিং তার বদল করা হবে। ফলত ট্রেন পরিষেবার মান আগের তুলনায় অনেকটাই উন্নত হবে। বাড়বে গতিবেগ। সেক্ষেত্রে সময়ের মধ্যেই ট্রেন চলাচল আগের তুলনায় উন্নত হবে। ইতিমধ্যেই আসানসোল ডিভিশনে ১৮টি পয়েন্ট, হাওড়া ডিভিশনে ১৮টি পয়েন্ট, মালদহ ডিভিশনে ১টি পয়েন্ট এবং শিয়ালদহ ডিভিশনে ৬টি পয়েন্ট পরিবর্তন করা হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন