তীর্থের নামে বিদেশে ভিক্ষাবৃত্তি! বেইজ্জত হতেই ২০০০ ভিখারির পাসপোর্ট ব্যান করল পাকিস্তান

Published on:

pakistan-beggar

ইন্ডিয়া হুড ডেস্কঃ ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তানের বর্তমান অবস্থা আর কারও অজানা নয়। কাঙাল হয়ে গিয়েছে গোটা দেশ। আর্থিক সঙ্কটে পড়ে হাহাকার শুরু করেছে ইসলামাবাদ। বিশ্ব ব্যাঙ্ক, আইএমএফের কাছেও পাতা হয়েছে হাত। এখন যা অবস্থা, পাকিস্তানিরা শুধু দেশে থেকেই নয়, বিদেশে গিয়েও ভিক্ষা চাইছে। আর এই নিয়ে গোটা বিশ্বে বিশাল বেইজ্জতও হয়েছে পাকিস্তান। এবার বদনাম হওয়ার থেকে বাঁচতে পাকিস্তান সরকার বড় সিদ্ধান্ত নিয়েছে। পাক সরকার এবার ভিখারিদের পাসপোর্ট ব্যান করার প্রক্রিয়া শুরু করেছে।

পাকিস্তানের মুখ্য সংবাদমাধ্যম ‘ডন নিউজ’-র অনুযায়ী, পাক সরকার কমপক্ষে ২০০০ ভিখারির পাসপোর্ট ব্যান করছে। এই সংখ্যা আরও বেশি হতে পারে বলে মত পাকিস্তানি সংবাদমাধ্যমের। পাক সরকারের মতে, বিদেশে গিয়ে ভিক্ষা চেয়ে নিজের দেশের নাক কাটাচ্ছে পাকিস্তানি নাগরিকরা। রিপোর্ট অনুযায়ী, যেসব পাকিস্তানিরা বিদেশে গিয়ে ভিক্ষা চায়, তাঁদের তালিকা সংগ্রহের জন্য উঠেপড়ে লেগেছে পাকিস্তানি দূতাবাসগুলি।

WhatsApp Community Join Now

সাত বছরের জন্য নিষিদ্ধ হবে পাসপোর্ট

রিপোর্ট অনুযায়ী, পাকিস্তানের বাইরে ভিক্ষা করে পয়সা কামানো পাকিস্তানিদের পাসপোর্ট সাত বছরের জন্য নিষিদ্ধ করা হবে। পাকিস্তানের এক আধিকারিকের মতে, বিদেশে গিয়ে ভিক্ষা চাওয়ায় শুধু পাকিস্তানেরই ইজ্জত কমেনা, দেশের প্রতিটি নাগরিকেরও সম্মানহানি হয়। আর এই কারণেই পাকিস্তান সরকার এখন ভিখারিদের পিছনে পড়েছে। এছাড়াও পাক সরকার ভিখারিদের সহায়তা করা এজেন্টদেরও পাসপোর্ট ব্যান করে দেবে বলে জানা যাচ্ছে। রিপোর্টে বলা হয়েছে যে, তীর্থযাত্রার জন্য পাকিস্তানিরা সৌদি আরব, ইরান আর ইরাকের মতো দেশে গিয়ে ভিক্ষাবৃত্তি করে।

আরও পড়ুনঃ ফুলকির ম্যাজিক, TRP তালিকায় ফের বড় রদবদল! দ্বিতীয় সপ্তাহে কে হল বেঙ্গল টপার?

গত বছরের অক্টোবর মাসে পাকিস্তানের ২৪ ভিখারিকে সৌদি আরবে গ্রেফতার করা হয়েছিল। তারা পাকিস্তান থেকে প্লেনে করে সৌদি যাচ্ছিল ভিক্ষা করার জন্য। আধিকারিকদের সন্দেহ হওয়াতে সবাইকে গ্রেফতার করা হয়। এছাড়াও কদিন আগে মুলতান বিমানবন্দরেও ১৬ জনকে ভিক্ষাবৃত্তির সন্দেহে গ্রেফতার করা হয়। জানা যায় যে, তারা ভিক্ষা করার জন্য সৌদি যাচ্ছিল।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন