রতন টাটা নিজেই নেবেন সিদ্ধান্ত! টাটা গ্রুপে আসছে বড় বদল, হঠাৎ এমন কেন?

Updated on:

TATA

ইন্ডিয়া হুড ডেস্ক: গোটা দেশ জুড়ে যে কয়েকজন শিল্পপতির নাম বেশ জনপ্রিয় হয়ে উঠেছে তাঁদের মধ্যে অন্যতম হল রতন টাটা। দেশের সকল জনসাধারণের জন্য তিনি নিঃস্বার্থ ভাবে নিজের সবটা দিয়ে চলেছেন তিনি। যদিও ফোর্বসের ধনী তালিকায় স্থান পাননি বটে, তবে জায়গা করে নিয়েছেন সমগ্র আসমুদ্র হিমাচল ভারতবাসীর মনে। সম্প্রতি এবার তাঁরই সংস্থা TATA গ্রুপ এর এবার এক বড় পরিবর্তন হতে চলেছে।

বড় সিদ্ধান্ত TATA গ্রুপের

সূত্রের খবর TATA ট্রাস্টের তরফে তৈরি করা হচ্ছে এগজেকিউটিভ কমিটি। যার প্রধান উদ্দেশ্য হল দৈনন্দিন কাজের ক্ষেত্রে সময় নষ্ট বা অপচয় না করে দ্রুত সিদ্ধান্ত নেওয়া। যাতে প্রতিটি সিদ্ধান্তে পুরো বোর্ডের সম্মতি নেওয়ার প্রয়োজন না হয়। এতে যাবতীয় কাজ দ্রুত ও মসৃণভাবে হবে। টাটা সংস্থার দৈনন্দিন সিদ্ধান্ত নেবে এই এগজেকিউটিভ কমিটি। আর এই কমিটিতে থাকছেন খোদ রতন টাটা। তিনি ছাড়াও সঙ্গে থাকবেন বেশ কিছু সদস্য। জানা গিয়েছে, ভাইস চেয়ারম্যান বেণু শ্রীনীবাসন, বিজয় সিং এবং ট্রাস্টি মেহলি মিস্ত্রি এই কমিটির সদস্য হিসাবে থাকবেন।

WhatsApp Community Join Now

কেন নেওয়া হল এই পদক্ষেপ?

আসলে TATA সংস্থার যে কোনো গ্রুপের কাজে সমস্ত সিদ্ধান্ত নিতে হত বোর্ডের অনুমতি নিয়ে। এমনকি সামান্য কোনও দৈনন্দিন সিদ্ধান্তের জন্যও বোর্ডের অনুমোদনের প্রয়োজন পড়ত। তবে এবার থেকে সেই নিয়মে পরিবর্তন এসেছে। এখন থেকে আর বোর্ডের অনুমোদনের অপেক্ষা করতে হবে না সংস্থাকে। সেই কারণে তৈরি করা হয়েছে এই কমিটি।

আরও পড়ুনঃ ফের বাড়বে গরম, আজ দক্ষিণবঙ্গের কোন কোন জেলায় বৃষ্টি? আবহাওয়ার খবর

সমীক্ষা সূত্রে জানা গিয়েছে, TATA গ্রুপের হোল্ডিং কোম্পানি TATA সন্সে টাটা ট্রাস্টের ৬৬ শতাংশ শেয়ার রয়েছে। আসলে TATA ট্রাস্ট হল TATA পরিবারের সদস্যদের নিয়ে গঠিত একটি ট্রাস্ট। এর মধ্যে টাটা পরিবারের সদস্যদের সঙ্গে যুক্ত আরও অনেক ট্রাস্ট রয়েছে। এবং সেগুলোর মধ্যে বৃহত্তম ট্রাস্টগুলি হল স্যার দোরাবজি টাটা ট্রাস্ট এবং স্যার রতন টাটা ট্রাস্ট। অন্যদিকে এই পরিবর্তন শুরু করার ফলে TATA গ্রুপের সঙ্গে যুক্ত বিভিন্ন ট্রাস্টে মোট ১৮ জন ট্রাস্টির সম্মতির অপেক্ষা করতে হবে না।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন