আবারও চমক রাজ্য সরকারের! আচমকাই ফের বাড়ান হল DA, এবার কতটা? জেনে লাফাবেন

Published on:

Da government employee

ইন্ডিয়া হুড ডেস্ক: লোকসভা নির্বাচনের দিন ঘোষণার পরে রাজ্য সরকার রাজ্যের সকল সরকারি কর্মচারীদের আরও চার শতাংশ হারে মহার্ঘ ভাতা বা DA বৃদ্ধি করেছে। যেখানে আগে দেওয়া হত ১০ শতাংশ সেখানে এখন মিলছে ১৪ শতাংশ। আর এদিকে কেন্দ্রীয় সরকার সকল কেন্দ্রীয় কর্মচারীদের ৫০ শতাংশ হারে DA বা মহার্ঘ ভাতা দিচ্ছে। ফলত হিসাব করলে দেখা যায় রাজ্য এবং কেন্দ্র সরকারের কর্মীদের DA ফারাক রয়েছে প্রায় ৩২ শতাংশ। কিন্তু এই ফারাকের মাঝেই বড় সিদ্ধান্ত বিল রাজ্য সরকার।

ফের DA বৃদ্ধি!

সূত্রের খবর, আর কয়েক মাস পরেই বিধানসভা ভোট। তার জেরে এখন থেকেই শাসক দল সহ বিভিন্ন বিরোধী দলগুলির তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। আর সেই ভোট উৎসবে কাঁটা হয়ে দাঁড়িয়েছে সরকারী কর্মীদের DA বৃদ্ধির দাবি। তাই সরকারি কর্মীদের খুশি রাখতে আরও একবার DA বৃদ্ধির ঘোষণা করল রাজ্য সরকার। নিশ্চয়ই ভাবছেন পশ্চিমবঙ্গ সরকারের কথা বলা হচ্ছে? কিন্তু না। এই DA বৃদ্ধির সৌভাগ্য মিলছে মহারাষ্ট্রের সরকারী কর্মীদের।

WhatsApp Community Join Now

কেন্দ্রের পথেই হাঁটল রাজ্য সরকার

সূত্রের খবর, সম্প্রতি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে সেই রাজ্যে সরকারি কর্মীদের DA বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। আগে এই রাজ্যের সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা ৪৬ শতাংশ হারে DA দেওয়া হত। কিন্তু সেই DA এর পরিমাণ ৪ শতাংশ বাড়ানো হয়েছে। অর্থাৎ এবার থেকে তাঁরা ৫০ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন। ফলত রাজ্য সরকারি কর্মীদের সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA-র ফারাক আপাতত মিটতে চলেছে। তবে বেশ কয়েকটি সূত্র মাধ্যম জানা গিয়েছে এইমুহুর্তে রাজ্যের কোষাগারে টাকার টানাটানি চলছে।

আরও পড়ুনঃ DA-র পর এবার বাড়ল EPFO-র সুদের হার! লটারি লাগল ৭ কোটি সরকারি কর্মীর

গত মঙ্গলবার, রাজ্য সরকার ৯৫ হাজার কোটি টাকার সাপ্লিমেন্টারি দাবি পেশ করেছিল। আর এই দাবির পরিপ্রেক্ষিতে বিরোধী জোটের তরফ থেকে সরকারকে নিশানা করে বলা হয়েছে যে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের সরকার ব্যাঙ্ক থেকে টাকা ধার করে দীপাবলি উদযাপন করছে। তবে এই মন্তব্য কতটা সত্যি তা এখনও বিচার করা হয়নি। তবে এসবের মাঝেই ২০২৪ সালের ১ জানুয়ারি থেকেই বর্ধিত হারে DA প্রযোজ্য হবে মহারাষ্ট্রের রাজ্য সরকারি কর্মীদের জন্যে। জুলাইয়ের বেতনের সঙ্গে এই বর্ধিত হারে DA পাওয়া শুরু করবেন সরকারি কর্মীরা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন