টিকিট থাকলেও ফাইন! আরও একটি নয়া নিয়ম লাগু রেলের, ঘুরপথে সুবিধা হবে যাত্রীদেরই

Published on:

TTE new rule in indian railways

ইন্ডিয়া হুড ডেস্ক: দেশের লাইফলাইন হিসেবে বরাবরই ভারতীয় রেলওয়ে নাম জুগিয়ে এসেছে। উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম- দেশের প্রতিটি প্রান্তকে জুড়েছে ভারতীয় রেল। তাইতো প্রতিদিন কোটি কোটি মানুষ ট্রেনে যাতায়াত করে থাকেন। তবে লোকাল ট্রেন হোক কিংবা দূরপাল্লার ট্রেন ভ্রমণের জন্য টিকিট থাকা বাধ্যতামূলক। অর্থাৎ ট্রেনে উঠলেই টিকিট কাটা অত্যন্ত জরুরি। সেই টিকিট যাচাই করতে আসেন টিকিট পরীক্ষক বা TTE।

হতে পারে জরিমানা

তবে রেল যাত্রার সময় বিভিন্ন ক্ষেত্রে দেখা যায় বিনা টিকিটে দূরপাল্লার ট্রেনে উঠে পড়ে। আবার অনেক ক্ষেত্রে দেখা যায় জেনারেল বা স্লিপারের টিকিট কেটে অনেক যাত্রী AC কামরায় উঠে পড়ে, যা রেলওয়ে আইনের ১৩৮(বি) ধারা অনুযায়ী অবৈধ। সেক্ষেত্রে সেই ব্যক্তির জেলও পর্যন্ত হতে পারে। এর পাশাপাশি মোটা অংকের জরিমানাও হতে পারে। শুধু তাই নয় রেলের নিয়ম রক্ষার্থে এবার আরও কড়াকড়ি করা হয়েছে রেলের টিকিটে।

WhatsApp Community Join Now

টিকিট প্রসঙ্গে রেলের নয়া নিয়ম

সূত্রের খবর, রেলের নতুন নিয়ম অনুযায়ী জানা গিয়েছে, কোনও ব্যক্তি যদি ওয়েটিং টিকিট নিয়ে ভ্রমণ করেন তাহলে সেক্ষেত্রে TTE র কাছে ধরা পড়লে তাঁকে মোটা অংকের জরিমানা দিতে হবে। অর্থাৎ আগে যেখানে ওয়েটিং কাউন্টার টিকিট নিয়ে ভ্রমণ করা যেত অথবা গ্রুপ জার্নির ক্ষেত্রে কোনও একজনের টিকিট কনফার্ম থাকলে বাকিদের টিকিট ওয়েটিংয়ে থাকলেও কয়েকজন যাত্রী কারচুপি করে ঠিক রেল সফর করে নিত। তবে এবার সেই ব্যবস্থার ওপর কড়াকড়ি পদক্ষেপ নেওয়া হল। এখন থেকে যদি কোনও যাত্রী ওয়েটিং টিকিট নিয়ে ভ্রমণ করতে গিয়ে ধরা পড়েন, তাহলে তাঁকে মোটা টাকা জরিমানা হিসেবে দিতে হবে।

আরও পড়ুনঃ আবারও চমক রাজ্য সরকারের! আচমকাই ফের বাড়ান হল DA, এবার কতটা? জেনে লাফাবেন

প্রসঙ্গত, যাত্রীরা যাতে রেলের এই নিয়মগুলি সম্পর্কে সচেতন থাকেন তা নিশ্চিত করার জন্য, এখন প্ল্যাটফর্মগুলিতে ঘোষণা করা হচ্ছে যে যাত্রীদের শুধুমাত্র নিশ্চিত বা কনফার্ম টিকিট থাকলেই ট্রেনে উঠতে অনুরোধ করা হচ্ছে। যাতে ভবিষ্যতে যাত্রীদের রেল সফরে গিয়ে কোনো রকম বিপদের মুখে পড়তে না হয়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন