খাবারে বারবার পোকা পাওয়ার জের, এবার মিড ডে মিল নিয়ে যা নির্দেশ দিল কেন্দ্র! চাঞ্চল্য রাজ্যে

Published on:

Central Government of India

ইন্ডিয়া হুড ডেস্ক: শুধু পশ্চিমবঙ্গ নয়, বিভিন্ন রাজ্য থেকে মিড ডে মিল প্রসঙ্গে নানা রকম ভয়ংকর ঘটনা উঠে এসেছে খবরের শিরোনামে। কখনও খাবারে সাপ তো আবার কখনও খাবারে ব্যাঙ, টিকটিকিও মিলেছে। কিছুদিন আগে হাওড়ার বাঁকড়ার একটি প্রাথমিক স্কুলে মিড ডে মিলের খাবারে শিশুদের খিচুড়িতে গিরগিটির দেহ পাওয়ার ঘটনাও উঠে এসেছে। সম্প্রতি হস্টেলের খাবারে উপমার মধ্যে টিকটিকি পাওয়ার ঘটনা উঠে এল।

হস্টেলের খাবারে মিলল টিকটিকি

পুলিশ সূত্রে জানা গিয়েছে গত মঙ্গলবার রামায়ামপেটের টিজি মডেল স্কুলের হস্টেলের ব্রেকফাস্টে উপমা খাওয়ানো হয়েছিল পড়ুয়াদের। সেই খাবার একজন খেতে গিয়ে দেখে খাবারের মধ্যে টিকটিকি ভেসে উঠেছে। আর ঠিক পরমুহুর্তেই দেখা গেল সেই খাবার খাওয়ার পরেই পেটব্যথা, ডায়রিয়া, ঘন ঘন বমির মতো নানা উপসর্গ দেখা গিয়েছে পড়ুয়াদের শরীরে। একে একে অসুস্থ হয়ে পড়ে ৩৫ জন পড়ুয়া। অবস্থা বুঝে ওঠার আগেই তড়িঘড়ি করে পড়ুয়াদের হাসপাতালে নিয়ে যান স্কুল কর্তৃপক্ষ। এবং খবর দেওয়া হয় সেই সকল অসুস্থ পড়ুয়াদের অভিভাবকদের। এবং অভিভাবকরা আঙুল তোলে স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে। অভিযোগ করা হয় যে হস্টেলের নিম্নমান খাবার খেয়েই অসুস্থ হয়ে পড়েছে পড়ুয়ারা।

WhatsApp Community Join Now

অভিযোগের ভিত্তিতে ইতিমধ্যেই ওই হস্টেলের রাঁধুনিকে বরখাস্ত করেছেন কর্তৃপক্ষ। পাশাপাশি হস্টেলের আধিকারিক এবং কেয়ারটেকারকেও শোকজ করা হয়েছে। তদন্তের মাধ্যমে পুলিশের প্রাথমিক অনুমান, রান্না করার সময় কোনওভাবে টিকটিকি পড়ে যায় খাবারে। যার ফলে বিষক্রিয়ায় এই পরিণতি হয়। ইতিমধ্যেই সেই খাবারের নমুনা সংগ্রহ করা হয়েছে। তবে এই ঘটনা হস্টেলের ক্ষেত্রেও ঘটলেও একের পর এক রাজ্যে বিভিন্ন স্কুলে মিড ডে মিলের খাবার নিয়ে নানা রকম গোলযোগের কথা ইদানিং উঠে এসেছে খবরের শিরোনামে। এবার সেই বিষয়ে নড়ে চড়ে বসল কেন্দ্র। জারি করা হয়েছে নয়া নির্দেশিকা।

কেন্দ্রের তরফ থেকে জারি করা হল নির্দেশিকা

সূত্রের খবর, শিক্ষা মন্ত্রকের তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, এই ঘটনা যদিও একটি মডেল স্কুলের হস্টেলের। যেটি প্রধানমন্ত্রী পোষণ স্কিমের আওতায় আসে না। তবুও হস্টেলের ব্রেকফাস্টের দায়িত্ব রাজ্য সরকারের। তাই বিষয়টি নিয়ে রাজ্য সরকারের কড়া পদক্ষেপ নেওয়া অত্যন্ত জরুরি। পাশাপাশি স্কুলগুলিতে খাবারের গুণগত মান ঠিক রাখার এবং পরিষ্কার পরিচ্ছন্ন খাবার পরিবেশন করার নির্দেশ দেওয়া হয়েছে সেই বিবৃতিতে।

আরও পড়ুনঃ আনোয়ার বিতর্ক অতীত, ডার্বির আগে যে সুখবর পেল মোহনবাগান! শুনে কাঁপবে ইস্টবেঙ্গলও

এছাড়াও শিক্ষা মন্ত্রক জানিয়েছে, পিএম পোষণ স্কিমের অধীনে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সরকারি স্কুলগুলিতে মিড-ডে মিল সরবরাহ করা হয়। তাই সমস্ত আধিকারিকদের খাবারের মানের দিকে বিশেষ যত্ন নেওয়ার জন্য এবং সঠিকভাবে রান্না করার পরেই স্কুলগুলিতে খাবার পরিবেশন করতে কঠোর নির্দেশ দেওয়া হয়েছে। তেলেঙ্গানার ঘটনায় ইতিমধ্যে রাজ্য সরকার অভিযুক্ত অফিসারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শুরু করেছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন