জার্মানি থেকে আসবে ‘ব্রহ্মাস্ত্র’, ভিক্টোরিয়া মেট্রো স্টেশন নিয়ে দারুণ খবর! কবে থেকে পরিষেবা?

Published on:

victoria metro station kolkata

ইন্ডিয়া হুড ডেস্ক: কলকাতা মেট্রোর পার্পল লাইনে ইতিমধ্যেই আপাতত জোকা থেকে মাঝেরহাট পর্যন্ত বাণিজ্যিকভাবে পরিষেবা চালু করা হয়েছে। মাঝেরহাটের পরে আরও চারটি স্টেশন রয়েছে খিদিরপুর, ভিক্টোরিয়া, পার্কস্ট্রিট এবং এসপ্ল্যানেড। কয়েক মাস আগেই ভিক্টোরিয়া মেট্রো স্টেশন তৈরির কাজ শুরু করে দিয়েছিল জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডরের দায়িত্বপ্রাপ্ত সংস্থা রেল বিকাশ নিগম লিমিটেড বা RVNL। আর এবার সেই ভিক্টোরিয়া মেট্রো স্টেশন নিয়ে এক বড় আপডেট সামনে উঠে এল।

ভিক্টোরিয়া মেট্রো স্টেশন নিয়ে উঠে এল বড় আপডেট

সম্প্রতি কলকাতা মেট্রো কর্তৃপক্ষ ভিক্টোরিয়া মেট্রো স্টেশন এর তরফে জানানো হয়েছে যে এইমুহুর্তে ভিক্টোরিয়া মেট্রো স্টেশনে ১৭০ মিটার ডি-ওয়াল বা ডায়াফ্রাম ওয়াল তৈরির কাজ সম্পূর্ণ হয়ে গিয়েছে। তবে এখনও ৫৩৯ মিটার ডি-ওয়াল তৈরি করা বাকি। আর এই বাকি কাজ সম্পূর্ণ করতে উঠে পরে লেগেছে জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডরের দায়িত্বপ্রাপ্ত সংস্থা রেল বিকাশ নিগম লিমিটেড অর্থাৎ RVNL। পাশাপাশি সাংবাদিকদের মেট্রো কর্তৃপক্ষ পরবর্তী পদক্ষেপ সম্পর্কেও জানিয়েছেন।

WhatsApp Community Join Now

পরবর্তী পদক্ষেপ নিয়ে কী বলল মেট্রো কর্তৃপক্ষ?

জানা গিয়েছে, ডি-ওয়াল নির্মাণের পর মেট্রো স্টেশনের স্ল্যাব নির্মাণের কাজ চলবে। পরিকাঠামো অনুযায়ী জানা গিয়েছে আন্ডারগ্রাউন্ডে এই মেট্রো স্টেশনের দৈর্ঘ্য হবে ৩২৫ মিটার। এবং ভিক্টোরিয়া মেট্রো স্টেশনের প্ল্যাটফর্ম তৈরি করা হবে ১৪.৭ মিটার গভীরে। শুধু তাই নয় অন্যদিকে খিদিরপুরের সেন্ট থমাস স্কুল চত্বরে চলছে শাফট তৈরির কাজ। কারণ সেখান থেকে নাকি পার্কস্ট্রিট পর্যন্ত টানেল তৈরির জন্য দুটি টানেল বোরিং মেশিন বা TBM ব্যবহার করা হবে। এবং এই দুই TBM মেশিন খিদিরপুর শাফট থেকে নামানো হবে।

আরও পড়ুনঃ আবহাওয়ার খেল শুরু, দক্ষিণবঙ্গের আজ ৫ জেলায় ভারী বৃষ্টি! উত্তরবঙ্গে অরেঞ্জ অ্যালার্ট

সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল এই দুটি TBM মেশিন আনা হচ্ছে সুদূর জার্মানি থেকে। সব পরিকল্পনা ঠিকঠাক ভাবে রূপায়িত হলে ২০২৫ সালের মার্চে খিদিরপুর থেকে এসপ্ল্যানেডের মধ্যে টানেল খোঁড়ার কাজ শুরু হবে। এদিনের সাংবাদিক বৈঠকে কলকাতা মেট্রো কর্তৃপক্ষের জানিয়েছে, ‘কলকাতা মেট্রোর পার্পল লাইনে ভিক্টোরিয়া স্টেশনের নির্মাণকাজ ভালোভাবেই চলছে। সোজা ভাষায় বলতে গেলে পার্পল লাইনের অন্যতম গুরুত্বপূর্ণ রেলস্টেশন হয়ে উঠবে ভিক্টোরিয়া।’

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন