লেভেল ক্রসিংয়ে অপেক্ষা থেকে মুক্তি! হাওড়া, শিয়ালদা লাইনে বড় উদ্যোগ পূর্ব রেলের

Published on:

howrah sealdah

ইন্ডিয়া হুড ডেস্ক: এই মুহূর্তে দাঁড়িয়ে রেল পরিষেবা গ্রহণ করছে না এমন মানুষ খুঁজে পাওয়া খুবই দুষ্কর। সে অল্প দূরত্বের গন্তব্য হোক কিংবা বেশি দূরত্বের, ভারতীয় রেলকেই প্রথম পছন্দ হিসেবে সকলেই বেছে নেবে। তবে এই পরিষেবা যেমন অনেকে উপভোগ করছে তেমনই অনেক অভিযোগও রয়েছে। সাধারণ মানুষদের রেলের বিরুদ্ধে যে সকল অভিযোগ করেছে তার মধ্যে অন্যতম হল লেভেল ক্রসিং এর কারণে ঘণ্টার পর ঘন্টা অপেক্ষা করা। অর্থাৎ সড়ককে ক্রস করে রেললাইন পাততে হয়েছে রেলকে। এর ফলে রেললাইন এবং সড়ক যে সকল জায়গায় একে অপরকে ক্রস করেছে সেই সকল জায়গায় রেলের তরফ থেকে লেভেল ক্রসিং করা হয়। কারণ ওই সময় ওই রাস্তায় যানবাহন যেন থেমে যায়, এবং দুর্ঘটনা যেন না ঘটে। তবে এবার সেই ব্যবস্থায় নেওয়া হল এক নতুন উদ্যোগ।

সূত্রের খবর, রেল অবশ্য প্রতিটি স্টেশনে আয়োজন করেছে রেল ওভারব্রিজ, ফুট ওভারব্রিজ, আন্ডারপাস। নতুন করে ওভার ব্রিজ ও ফুট ওভারব্রিজ তৈরি করার ক্ষেত্রে অনেকটাই সময় সাপেক্ষ হয়ে যায়। খরচও অনেকটা বেড়ে যায়। তার উপর আরও জায়গার প্রয়োজন হয়। তাই সেই ঝামেলায় না গিয়ে পূর্ব রেল এবার রাজ্যের বিভিন্ন লেভেল ক্রসিংয়ে রোড আন্ডার ব্রিজ বা আন্ডার পাশ তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে।

WhatsApp Community Join Now

কী এই রোড আন্ডার ব্রিজ?

রেল সড়কের ওপর পাতা রেললাইনের উপর দিয়ে অনবরত ট্রেন যাতায়াতের সময় যাতে কোনও ভাবে বাকি গাড়ি, লরি, বাস সুন্দর ও মসৃণ ভাবে যাতায়াত করতে পারে তার জন্য এই ব্রিজ। বর্ধমানে চলছে কাজ। ইতিমধ্যেই ২১-২২টি তৈরিও হয়ে গিয়েছে। হাওড়া শিয়ালদহ স্টেশনেও এই পরিকল্পনা রূপায়ণ করা হবে। এক্ষেত্রে সময় যত এগোবে ততই এই রোড আন্ডার ব্রিজের মাধ্যমে মানুষের যাতায়াত সুবিধাজনক হবে বলে মনে করা হচ্ছে।

কী বলছেন রেল আধিকারিক?

শনিবার এক সাংবাদিক বৈঠকে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র এই প্রসঙ্গে জানান, রেলের যে জায়গা আছে তার নিচের অংশ দিয়ে যাতায়াত করার জন্য বিকল্প রাস্তার ব্যবস্থা করে দেওয়া হচ্ছে। যার ফলে দুটো সুবিধা হবে। একদিকে যেমন সহজেই রেল লাইনের নীচ দিয়ে পারাপার করা যাবে, তেমনই ফুট ওভার ব্রিজেরও কোনও দরকার পড়বে না। তখন যাত্রীদের যাতায়াত হবে আরও সহজে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন