সুপ্রিম কোর্টে পিছল DA মামলার শুনানি, পরবর্তী তারিখ কবে? মাথায় হাত সরকারি কর্মীদের

Published on:

DA Case

ইন্ডিয়া হুড ডেস্ক: ২০১৬ সাল থেকে কেন্দ্রীয় হারে এবং বকেয়া মহার্ঘ ভাতা বা DA এর দাবিতে কলকাতা হাই কোর্টে মামলা করেছিলেন রাজ্য সরকারি কর্মচারীদের একাংশ। সেই সময় প্রথম স্যাটে জয় পেয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। কিন্তু তারপর থেকে প্রতিটি ক্ষেত্রে জয় পেয়ে আসছে রাজ্য সরকারি কর্মচারীরা। যার ফলে উচ্চ আদালত রাজ্যকে সরকারী কর্মচারীদের কেন্দ্রের সমতুল্য ৩১ শতাংশ হারে DA দেওয়ার নির্দেশ দেয়। কিন্তু তাতে কোনরকম সম্মতি হয়নি সরকার। তাই সেই রায়কে চ্যালেঞ্জ করে রিভিউ পিটিশন দাখিল করেছিল রাজ্য। তা খারিজ হয়ে গিয়েছিল। আর এই আবহেই রাজ্যের বিরুদ্ধে আদালত অবমাননার মামলার দায়ের করেছিল তিনটি রাজ্য সরকারি কর্মচারী সংগঠন।

কিন্তু আইনি জটিলতার জল এতদূর গড়ায় যে শেষে মামলা ঠেকে সুপ্রিম কোর্টে। এইমুহুর্তে সুপ্রিম কোর্টে চলছে মামলা। হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য সরকার। সেখানে ২০২২ সালের ৩ নভেম্বর মামলা দায়ের হয় শীর্ষ আদালতে। প্রথম শুনানি হয়েছিল ২০২২ সালে ১৮ নভেম্বর। গত বছর ১ ডিসেম্বর মামলাটির শেষ বার শুনানি হয়েছিল। ওই বছর নভেম্বরের ৩ তারিখ মামলার সমস্ত দিক খতিয়ে দেখে সুপ্রিম কোর্টের দুই বিচারপতির বেঞ্চ জানিয়েছিল, রাজ্য সরকারি কর্মচারীদের DA নিয়ে আরও বিস্তারিত শুনানি প্রয়োজন। কিন্তু সেটাই কাল হয়ে গেল।

WhatsApp Community Join Now

আরও পিছল মামলা

এর পরে সময়ের অভাবে মামলাটির আর শুনানি হয়ে ওঠেনি। বাধার পর বাধা এসেই গিয়েছে। এদিকে হাই কোর্টের নির্দেশ মেনে নির্দিষ্ট সময়ের মধ্যে বকেয়া DA না দেওয়ায় রাজ্য সরকারের বিরুদ্ধে অবমাননার মামলা হয়। তবে আপাতত সুপ্রিম কোর্টের নির্দেশে সেই মামলার শুনানি স্থগিত রয়েছে কলকাতা হাই কোর্টে। অবশেষে ঠিক হয়েছিল যে আজ অর্থাৎ ১৫ জুলাই প্রায় ১১৯ দিন পর অবশেষে এই মামলার শুনানি হতে চলেছে। সুপ্রিম কোর্টেও উঠেছিল এই মামলাটির ৬০ নম্বরে। কিন্তু সেই আশাতেও এবার জল ঢালল সুপ্রিম কোর্ট। মামলাটির শুনানি স্থগিত হয়ে যায় সুপ্রিম কোর্টে।

পরবর্তী শুনানি হবে ডিসেম্বরে!

চার মাস পরেও মহার্ঘ ভাতা বা DA মামলার শুনানি হল না সুপ্রিম কোর্টে। আজ মামলাটির শুনানি স্থগিত হয়ে যায় সুপ্রিম কোর্টে। এবং জানানো হয়ে যে পরবর্তী শুনানি হবে দুর্গাপুজোর পর অর্থাৎ আগামী ডিসেম্বর মাসে। এই সিদ্ধান্তের ফলে মামলাকারীদের তরফে এই বিষয়ে দ্রুত আর্জি জানানো হয়। মামলাকারীদের আইনজীবী ফিরদৌস শামিম আদালতে জানান, দুর্গাপুজোর আগে সরকারি কর্মচারীদের DA পাওয়ার বিষয়টি নিশ্চিত করা হোক। কিন্তু পাল্টা মন্তব্য করেন রাজ্য সরকারের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি। তিনি জানান, এই মামলায় দীর্ঘ শুনানির প্রয়োজন। তবে বিচারপতি হৃষীকেশ রায় এবং বিচারপতি এসভিএন ভাট্টির বেঞ্চ জানায়, পরে এই বিষয়ে শুনানি হবে। শুনানির দিন পরে জানিয়ে দেবে শীর্ষ আদালত।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন