বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, নিম্নচাপে ভাসতে পারে দক্ষিণবঙ্গ! কবে থেকে? আবহাওয়ার খবর

Published on:

south bengal rain weather

ইন্ডিয়া হুড ডেস্ক: গত মাসে বঙ্গে বর্ষা প্রবেশ করলেও কোনরকম ভাবেই সেই মরসুমের মালুম পাচ্ছে না দক্ষিণবঙ্গ। উত্তরবঙ্গে লাগাতার ভারী বৃষ্টির সম্মুখীন হলেও দক্ষিণবঙ্গে যেন বৃষ্টির আকাল দেখা গিয়েছে। এদিকে হাওয়া অফিস জানাচ্ছে বর্তমানে নাগাল্যান্ড ও গুজরাটে রয়েছে ঘূর্ণাবর্ত। শুধু তাই নয়, আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড ও ওড়িশা সংলগ্ন এলাকায়। মৌসুমী অক্ষরেখা সম্বলপুর ও পুরী হয়ে দক্ষিণ পূর্ব দিকে এগিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে পর্যন্ত বিস্তৃত রয়েছে। এখন প্রশ্ন উঠছে এই নিম্নচাপের দরুন দক্ষিণবঙ্গে কতটা সক্রিয় হবে বৃষ্টি?

আজকের আবহাওয়া

বেশিরভাগ সময় আকাশ মেঘলা থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আপাতত বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টিই বহাল থাকছে। বৃষ্টি কম থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ০.৩ ডিগ্রি বেশি। পাশাপাশি দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ০.৫ ডিগ্রি বেশি।

WhatsApp Community Join Now

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। তবে ক্রমশ বৃষ্টির সম্ভাবনা কমবে যেটি কিনা আগেই খোলসা করেছিল আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ার মতো জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কিন্তু আগামী শুক্রবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। ওড়িশা ও অন্ধ উপকূলে নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। তার প্রভাবেই সপ্তাহান্তে বৃষ্টি বাড়বে কলকাতা সহ দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে।

উত্তরবঙ্গের আবহাওয়া

গত কয়েক দিনে উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় একটানা ভারী বৃষ্টি হচ্ছে। এর ফলে কিছু স্থানে ধস, বন্যা পরিস্থিতি তৈরির আশঙ্কা করা হচ্ছিল। আজও ভারী বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের জলপাইগুড়িতে। এছাড়াও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে কোচবিহার, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। যদিও উত্তরবঙ্গে ক্রমশ বৃষ্টির পরিমাণ কমবে বলেই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। তবে দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে চলবে বৃষ্টি।

আগামীকালের আবহাওয়া

আগামিকাল, বুধবার এবং বৃহস্পতিবার বৃষ্টি আরও কমবে। তবে অল্প, বিক্ষিপ্ত বৃষ্টি হবে। কিন্তু আপাতত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তবে ১৯ জুলাই শুক্রবার থেকে দক্ষিণবঙ্গে আবারও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে উপকূলবর্তী জেলা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ একটু বেশি হতে পারে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন