অবশেষে দাবি মানছে রাজ্য সরকার, ৩১% DA যোগ করে বাড়ানো হচ্ছে কর্মীদের বেতন !

Published on:

DA Hike

ইন্ডিয়া হুড ডেস্ক: লোকসভা নির্বাচনের দিন ঘোষণার পরেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সরকারী কর্মীদের DA একধাক্কায় ৪ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ যেখানে আগে ১০ শতাংশ DA দেওয়া হত, সেখানে এখন ১৪ শতাংশের হারে DA দেওয়া হয়। তবে সম্প্রতি জানা যাচ্ছে, এবার সেই মহার্ঘের ভাতার পরিমাণ আরও বাড়তে চলেছে বলে খবর উঠে আসছে।

জানা গিয়েছে, দীর্ঘদিন ধরে সরকারি কর্মচারীদের যে ক্ষোভ ছিল, তা মেটানোর জন্যই বড় সিদ্ধান্ত নিতে চলেছে রাজ্য। প্রায় ৩১ শতাংশ মহার্ঘ ভাতা বা DA যোগ হতে চলেছে রাজ্য সরকারি কর্মচারীদের বেতনের সঙ্গে। সব মিলিয়ে বেতন বাড়বে ৫৮.৫ শতাংশ। তবে এই বেতন বৃদ্ধি পশ্চিমবঙ্গে নয়, ঘটতে চলেছে অন্য রাজ্যে। আর সেটি হল কর্ণাটকে।

WhatsApp Community Join Now

ফের বাড়তে চলেছে DA!

সম্প্রতি রাজ্য সরকারের তরফে এক বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যেখানে বলা হয়েছে ২০২২ সালের ১ জুলাইয়ে রাজ্য সরকারি কর্মচারীদের যে বেসিক পে ছিল, তার সঙ্গে ৩১ শতাংশ মহার্ঘ ভাতা এবং ২৭.৫ শতাংশ ফিটমেন্ট ফ্যাক্টর যোগ হবে। পাশাপাশি সংশোধিত হারে বেতন এবং পেনশন প্রদান করা হবে। এছাড়াও ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজ্য সরকারের এই সিদ্ধান্তের ফলে সরকারি কর্মচারীদের বেতন এবং পেনশন প্রায় ৫৮.৫ শতাংশ বৃদ্ধি পাবে। এই বর্ধিত বেতনের ফলে কর্নাটক সরকারের বার্ষিক ১৭৪৪০.১৫ কোটি টাকা অতিরিক্ত ব্যয় হবে বলে জানা গিয়েছে। কিন্তু রাজ্যের এই সিদ্ধান্তের ফলে অনেকটাই খুশি কর্নাটক রাজ্যের সরকারি কর্মীরা।

আসলে ২০২৩ সালে তৎকালীন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোমাই রাজ্য সরকারি কর্মীদের ১৭ শতাংশ হারে বেতন বৃদ্ধি করেছিল। কিন্তু লোকসভা ভোটের আগে থেকেই সিদ্দারামাইয়া বেতন বৃদ্ধির কথা ভাবলেও কার্যত তিনি তা করতে পারেননি। তবে লোকসভা নির্বাচনে মোদী সরকার কেন্দ্রীয় ক্ষমতায় আসার পরই তিনি বেতন বৃদ্ধির বিষয়টি নিয়ে দ্রুত পদক্ষেপ গ্রহণ করলেন।

বাড়ছে বেসিক পে-ও

রাজ্যের এই সিদ্ধান্তের ফলে কর্ণাটকের কর্মীদের বেসিক পে-ও বৃদ্ধি পেয়ে চলেছে। কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া জানিয়েছেন, এখন সর্বনিম্ন বেসিক পে হচ্ছে ১৭,০০০ টাকা। সেটা বেড়ে ২৭,০০০ টাকা। আবার সর্বোচ্চ বেসিক পে ৯০,৬০০ টাকা বাড়ছে। আপাতত তাঁদের বেসিক হল ১,৫০,৬০০ টাকা। আর ১ অগাস্ট থেকে সেটা বেড়ে ২,৪১,২০০ টাকায় ঠেকছে। তার জেরে বেশ খুশি সরকারি কর্মীরা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন