মিড ডে মিলে লোভনীয় খাবার, পড়ুয়াদের পাতে যা পড়ল! শুনেই জিভে জল আসবে

Published on:

mid day meal howrah

ইন্ডিয়া হুড ডেস্ক: বিগত কয়েক মাস ধরে দেশের আনাচে কানাচে কয়েকটি সরকারি বিদ্যালয়ে মিড ডি মিল সংক্রান্ত নানা অভিযোগ সামনে উঠে এসেছে। লাগাতার অস্বাস্থ্যকর খাবার দেওয়ার অভিযোগ তুলে ধরেছে অভিভাবকরা। কখনও মিড ডে মিলে পচা খাবার, তো আবার কখনও টিকটিকি উদ্ধারের ছবি ভেসে উঠেছে শিশুদের খাবারে। আবার একেবারে শিক্ষকদের বিরুদ্ধে উঠে এসেছে মিড ডে মিলের চাল চুরির অভিযোগ। কিন্তু এই আবহেই এবার মিড ডে মিলে উঠে এল উৎসবের ভুরিভোজ।

তিথি উৎসবে মিড ডে মিলে এলাহি আয়োজন

সম্প্রতি রথযাত্রা উৎসবে মেতে উঠেছে গোটা বাংলা। জগন্নাথ বলরাম এবং সুভদ্রাকে নিয়ে বেশ মেতে উঠেছিল আপামর ভারতবাসী। আর এই উপলক্ষেই এবার বিদ্যালয়ে পালিত হল তিথি উৎসব। সরকারি নির্দেশ মোতাবেক হাওড়া জেলার রাজাপুর থানার অন্তর্গত উলুবেড়িয়া ব্লক ২-এর অধীন সবিতা ভক্তা স্মৃতি প্রাথমিক বিদ্যালয় অনুষ্ঠিত হল তিথি ভোজন অনুষ্ঠান। আর এই উৎসবের জন্য বেছে নেওয়া হয় ব্লকের প্রাথমিক বিদ্যালয়কে। ছাত্র-ছাত্রীদের জন্য তিথি ভোজন অনুষ্ঠানে বিশেষ ভোজের আয়োজন করা হয়েছিল এদিন। চেটে পুটে আনন্দের সঙ্গে বন্ধুদেরকে নিয়ে বেশ মজা করেছিল ছাত্র ছাত্রীরা।

WhatsApp Community Join Now

বিশেষ পদে একেবারে অতিথি সেবা স্কুলে

এদিন ঐ বিদ্যালয়ে বাচ্চাদের দুপুরের খাবারে ছিল নানা রকমের লোভনীয় সব পদ। যার মধ্যে ছিল কলমি শাক ভাজা, আলু পোস্ত, মুগ ডাল, চিকেন কষা, চাটনি, পাপড়। শুধু তাই নয়, সঙ্গে ছিল জিলাপি এবং কাঁঠাল। বাচ্চাদের সঙ্গে এই আনন্দ এবং মজা ভাগ করে নিতে এই বিশেষ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এডুকেশন সুপারভাইজার ধনঞ্জয় খাড়া। এই প্রসঙ্গে বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্বপন কুমার চেটেল বলেন, ‘মাঝে মাঝেই ভাল খাওয়া দাওয়ার ব্যবস্থা করা হয় ছাত্র ছাত্রীদের উদ্দেশে। এই দিন মিড ডে মিলের মাংসের সঙ্গে রথযাত্রা উপলক্ষে ছাত্র-ছাত্রীদের জন্য পাপড় জিলেপি ও কাঁঠাল খাওয়ানোরও ব্যবস্থা করা হয়।’

আরও পড়ুনঃ শিয়ালদা থেকে নয়া ট্রেনের ঘোষণা পূর্ব রেলের, কোথায় যাবে? জেনে নিন রুট

প্রসঙ্গত, এই কাণ্ড যে শুধু যে প্রথমবারই ঘটেছে তা কিন্তু নয়। এর আগে রাজ্যের একটি সরকারী স্কুলে পিঠেপুলি উৎসবও পালন করা হয়েছিল। এমনকি বাংলা নববর্ষ অর্থাৎ পয়লা বৈশাখ উপলক্ষে স্কুলের ছাত্র ছাত্রীদের জন্য আয়োজন করা হয়েছিল নানা আকর্ষণীয় খাবারের।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন