লক্ষ্মীর ভান্ডারের থেকেও বেশি, প্রতি মাসে ২০০০ টাকা দেবে পশ্চিমবঙ্গ সরকার

Updated on:

Aikyashree Scholarship Lakshmir Bhandar

ইন্ডিয়া হুড ডেস্ক: ২০১১ সালে তৃণমূল সরকার রাজ্যের শাসনভার এর দায়িত্ব কাঁধে নেওয়ার পর একের পর এক অভাবনীয় এবং জনহিতকর প্রকল্প চালুবকরে আসছেন। লক্ষ্মীশ্রী থেকে কন্যাশ্রী, যুবশ্রী ইত্যাদি নানা প্রকল্প সাধারণ মানুষদের আত্মবিশ্বাস বাড়িয়ে তুলেছে। আর এই প্রকল্পগুলির মধ্যে অন্যতম হল ঐক্যশ্রী প্রকল্প। সম্প্রতি এই প্রকল্পে নতুন কিছু সংযোজন করছে রাজ্য সরকার। আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

রাজ্য সরকার এই ঐক্যশ্রী প্রকল্পের জন্য নয়া আপডেট সামনে তুলে ধরেছে। এখন থেকে দ্বিতীয় শ্রেণি থেকে দশম শ্রেণি এবং দ্বাদশ শ্রেণিতে পাঠরত সমস্ত পড়ুয়ারা ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ঐক্যশ্রী স্কলারশিপের জন্য আবেদন করার জন্য নতুন করে আবেদন করতে হবে না। রিনিউয়াল বা পুনর্নবীকরণ- এর জন্য যোগ্য ছাত্র-ছাত্রীরা তাঁদের নিজস্ব মোবাইলে SMS এর মাধ্যমে কনফার্মেশন পেয়ে যাবে। তবে প্রি-ম্যাট্রিকের যেসব ছাত্র-ছাত্রী প্রথম শ্রেণি বা নতুন স্কুলে ভর্তি হয়েছেন এবং যে সকল পড়ুয়ারা একাদশ শ্রেণিতে ভর্তি হয়েছেন তাঁদেরই শুধুমাত্র অনলাইনে আবেদন করতে হবে।

WhatsApp Community Join Now

কারা আবেদন জানাতে পারবেন?

রাজ্য সরকারের তরফে প্রকাশিত তথ্য অনুসারে, পশ্চিমবঙ্গে বসবাসকারী একমাত্র বৌদ্ধ, খ্রিস্টান, জৈন, পার্সি, মুসলিম, শিখ সম্প্রদায়ভুক্ত ছাত্র-ছাত্রীরাই ঐক্যশ্রী স্কলারশিপের অধীনে আবেদন জানাতে পারবেন। কোনো হিন্দু সম্প্রদায়ভুক্ত ছাত্র-ছাত্রীরা এই প্রকল্পের অন্তর্ভুক্ত হতে পারবে না।

আবেদনের জন্য যোগ্যতা

ঐক্যশ্রী স্কলারশিপের জন্য আবেদনকারীকে পশ্চিমবঙ্গের আদি বাসিন্দা হওয়ার পাশাপাশি পশ্চিমবঙ্গের কোনও সরকারি বা সরকার পোষিত বিদ্যালয়ে পাঠরত হতে হবে। আবেদনকারী শিক্ষার্থীকে বিগত পরীক্ষায় ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেতে হবে। এবং আবেদনকারী ছাত্র অথবা ছাত্রীর পরিবারের বাৎসরিক আয় ২ লক্ষ টাকা কিংবা তার চেয়ে কম হতে হবে।

কত টাকা মিলবে?

এই প্রকল্পের আওতায় প্রতিবছর ২৪ হাজার টাকা পর্যন্ত আর্থিক সাহায্য দেওয়া হয়। হিসেব অনুযায়ী প্রকল্পের আওতায় থাকা উপভোক্তারা প্রতিমাসে ২০০০ টাকা করে পাবেন। এই প্রকল্পের মাধ্যমে স্নাতকোত্তর স্তরে দুই বছরের জন্য ৪৮ হাজার টাকা পাওয়া যায়। MBBS সহ বিভিন্ন ধরনের পেশাদারী পড়াশোনার ক্ষেত্রে পাঁচ বছরের জন্য প্রতিবছর ২৪ হাজার টাকা করে পাওয়া যায়। এবং B.Ed পড়াশোনার জন্য ১৮ হাজার টাকা করে দুই বছরে পাওয়া যায়।

কবে শুরু হবে আবেদন প্রক্রিয়া?

জানা গিয়েছে গত সোমবার অর্থাৎ ১৫ জুলাই থেকে এই ঐক্যশ্রী স্কলারশিপের জন্য আবেদন গ্রহণ শুরু হয়ে গিয়েছে।

কবে শেষ হবে এর আবেদন প্রক্রিয়া?

আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই প্রকল্পের জন্য আবেদন গ্রহণ চলবে।

যোগাযোগ নম্বর

যদি কোনো আবেদনকারী এই স্কলারশিপের ক্ষেত্রে কোনো সমস্যায় পরে, তাহলে ৮০১৭৪৪৪১১১ নম্বরে যোগাযোগ করে নেওয়া যাবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন