আবহাওয়ার মুড পরিবর্তন, অবশেষে এই দিন থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: গোটা সপ্তাহ জুড়ে ঝিরিঝিরি বিক্ষিপ্ত বৃষ্টিতে ভিজছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলি। তবে সে ভাবে ভারী বৃষ্টিপাতের দেখা নেই। এদিকে গোটা বঙ্গ জুড়ে অবস্থান করছে সক্রিয় মৌসুমি বায়ু। ফলে দক্ষিণের জেলাগুলিতে বৃষ্টির ঘাটতি ক্রমেই বেড়েই চলেছে। আর্দ্রতাজনিত অস্বস্তিতে একেবারে প্রাণ অতিষ্ট হয়ে গিয়েছে সকলের। খালি একটাই প্রশ্ন, কবে ভারী বৃষ্টি হবে? এ বার সেই সম্পর্কে খানিক আশার কথা শোনাল হাওয়া অফিস। আবহাওয়া দফতর সূত্রে খবর, সপ্তাহের শেষে রবিবার থেকে ভারী বৃষ্টির সম্ভবানা রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়।

আজকের আবহাওয়া

আজও যে কোনও সময় পাসিং শাওয়ার বা বহমান মেঘ থেকে হালকা মাঝারি বৃষ্টি হতে পারে। আজ পশ্চিম মেদিনীপুর, হাওড়া ও কলকাতাতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমান জেলায় ভারী বৃষ্টিপাতের সতর্কবার্তা দেওয়া হয়েছে হাওয়া অফিসে তরফ থেকে। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। এবং দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াস।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী উত্তরবঙ্গে আজ থেকে বৃষ্টির পরিমাণ কমবে। সেখানকার জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ এবং আগামীকাল ফেয়ারলি ওয়াইড স্প্রেইড রেইন হবে উত্তরবঙ্গে। তবে শনিবার থেকে ফের বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। ওয়াইড স্প্রেইড রেইনের সম্ভাবনা সোমবার পর্যন্ত। দার্জিলিং কালিম্পং এবং আলিপুর দুয়ার জেলায় ভারী বৃষ্টি হবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

দক্ষিণবঙ্গে আজ বেশ কিছু জেলায় সকাল থেকেই হালকা বৃষ্টি হতে দেখা যাচ্ছে। কখনও মেঘলা আকাশ দেখা যাচ্ছে তো আবার কখনও রোদ ঝলমলে পরিষ্কার আকাশ। তবে আগামীকাল ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। ওই দিন কলকাতা-সহ বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তা ছাড়া, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরেও ওই দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হতে পারে ৭ থেকে ১১ সেন্টিমিটার।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ শুক্রবার, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ এলাকা তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এর ফলে চলতি সপ্তাহে ১৯ থেকে ২৩ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা অনেকটাই কমবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন