বাংলা থেকে ট্রেনে করে সোজা ভুটান, ২০২৫-এ বড় কীর্তি করতে চলেছে ভারতীয় রেল

Published on:

Bhutan

ইন্ডিয়া হুড ডেস্ক: বিদেশে ভ্রমণের প্রসঙ্গ উঠলেই বাড়তি খরচের হিসাব মাথায় চলে আসে। আর সবচেয়ে বড় কথা ট্রেন নয় একমাত্র ফ্লাইট করেই অগত্যা যেতে হয় বিদেশে। সেক্ষেত্রে আলাদা ফ্লাইট খরচ তো রয়েছে। তবে সে চিন্তা এবার খানিক দূর করতে চলেছে কেন্দ্রীয় সরকার। হতে পাসপোর্ট নিয়ে ট্রেনে করে সোজা চলে যাওয়া যাবে ভুটান। তাও আবার স্বল্প খরচে। পাশাপাশি ঘটবে আন্তর্জাতিক বাণিজ্যিক বিস্তার। এক নজরে দেখে নেওয়া যাক বিস্তারিত।

বিদেশ ভ্রমণে কেন্দ্রীয় সরকারের দারুণ চমক

চলতি বছরের মার্চ মাসে ভুটান সফরে গিয়েছিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৷ সেসময় মোদি ও ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগের মধ্যে এই রেলপথ নিয়ে আলোচনা হয় ৷ সেই বৈঠক সূত্রে জানা যায়, আলিপুরদুয়ার জেলার হাসিমারা থেকে ভিন্ন পথে নয় বরং নিউ আলিপুরদুয়ার স্টেশন হয়ে কোকরাঝাড় এলাকার মধ্য দিয়ে ভুটানের গেলেফু পর্যন্ত ছুটবে ট্রেন। এবং আশা করা হচ্ছে আগামী বছর অর্থাৎ ২০২৫ সালেই ভারত-ভুটান ট্রেন যোগাযোগ শুরু হতে চলেছে। যদি সমস্ত পরিকল্পনা বাস্তবে রূপ নেয় তাহলে এটাই হবে ভারত-ভুটানের মধ্যে প্রথম ক্রস বর্ডার রেললাইন লিঙ্ক।

WhatsApp Community Join Now

কী বলছেন উত্তর-পূর্ব সীমান্ত রেলের জেনারেল ম্যানেজার?

এই প্রসঙ্গে উত্তর-পূর্ব সীমান্ত রেলের জেনারেল ম্যানেজার চেতন কুমার শ্রীবাস্তব জানান, ‘ ভারত-ভুটানের মধ্যে প্রথম ক্রস বর্ডার রেললাইন লিঙ্ক হবে। প্রায় ৭০ কিলোমিটার দীর্ঘ হবে এই রেলপথ ভারতের কোকরাঝাড় থেকে ভুটানের গেলেফু পর্যন্ত। ইতিমধ্যেই ফাইনাল লোকেশাসন সার্ভে করা হচ্ছে । সব মিলিয়ে এই প্রকল্পের জন্য খরচ হবে ৩ হাজার কোটি টাকা। তবে রেললাইনের জন্য টাকা কারা দেবে সেই বিষয়ে দু দেশের আলোচনা হবে।’

আরও পড়ুনঃ চাকরির চিন্তা দূর, ৪০০০০ হাজার নিয়োগ করবে টাটা গ্রুপ! মিলবে মোটা মাইনে

প্রসঙ্গত, ভারত ও ভুটানের এই নয়া রেল সংযোগ পরিকল্পনায় দুই দেশই যথেষ্ট লাভবান হবে। এই রেলপথ তৈরি হলে ভুটানের আর্থ সামাজিক মান আরও উন্নত হবে৷ ভারত ও ভুটানের মধ্যে পণ্য আমদানি-রফতানি বাড়বে। পর্যটন মানচিত্রে এক বিরাট জায়গা করে নেবে এই রেলপথ। শুধু তাই নয়, দ্বিতীয় রেললাইন হিসেবে ভুটানের সামসি জেলা থেকে ভারতের সীমান্ত চা বাগানের মধ্যে দিয়ে কোকরাঝাড় রেলপথ বানারহাট রেললাইনে মিশবে। এমনকি লাভবান হবে ভারতের আরেক প্রতিবেশী দেশ বাংলাদেশও। কারণ এই রেলপথের মাধ্যমে ভুটান, ভারত ও বাংলাদেশের মধ্যে সরাসরি বাণিজ্য করা যাবে। ফলে তিন দেশের মধ্যে আন্তর্জাতিক বাণিজ্যের বিস্তার ঘটবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন