তৈরি হবে নয়া ইতিহাস, এবার পুরুলিয়াতেও নামবে বিমান! বিরাট প্ল্যান পশ্চিমবঙ্গ সরকারের

Published on:

Airport at Purulia

ইন্ডিয়া হুড ডেস্ক: পুরুলিয়ায় যে এয়ারপোর্ট তৈরি হতে পারে এমন জল্পনা চলছিল বেশ কয়েক মাস থেকেই। চলতি বছর গত ফেব্রুয়ারির শুরুতে পুরুলিয়ায় এলাকা পরিদর্শন করেছিল বিমানবন্দর কর্তৃপক্ষের প্রতিনিধি দল। তবে তখন সেই প্রতিনিধি দল কিছু না জানায়নি। তাই খানিকটা দোলাচলের মধ্যেই ছিল পুরুলিয়াবাসী। কিন্তু সম্প্রতি এবার সেই জল্পনা বাস্তবে রূপান্তরিত হতে চলেছে। অবশেষে পুরুলিয়ায় এবার নামতে চলেছে বিমান। খুশির আনন্দ চারিদিকে।

সেই পুরোনো ঐতিহ্য ফিরে এল ইতিহাসের পাতায়

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশরা জরুরি পরিস্থিতিতে বিমান ওঠানামা করার জন্য পুরুলিয়া মফঃস্বল থানার ছররায় এয়ারস্ট্রিপ তৈরি করেছিল। কিন্তু সেটি এইমুহুর্তে আর ব্যবহার না করায় এখন তাই পরিত্যক্ত অবস্থায় পরে আছে। কিন্তু এবার ব্রিটিশদের ফেলে যাওয়া সেই রানওয়ে অর্থাৎ এয়ারস্ট্রিপকে অত্যাধুনিক বিমান বন্দরে রূপান্তরিত করার জন্য নয়া উদ্যোগ নিতে চলেছে রাজ্য সরকার।

WhatsApp Community Join Now

রাজ্য সরকারের নয়া উদ্যোগ

সূত্রের খবর গতকাল অর্থাৎ বুধবার রাজ্য সরকারের পরিবহন দফতর, কেন্দ্রীয় সরকারের সংস্থা রাইটস এবং ভূমি সংস্কার দফতরের আধিকারিকরা পুরুলিয়া মফঃস্বল থানার ছররায় রানওয়ে এলাকা পরিদর্শন করেন। এবং জমি কেমন, জমিটা পুরোটাই সরকারি কি না, মাটির অবস্থা কেমন এই সমস্ত বিষয় খুঁটিয়ে দেখেন তাঁরা। এমনকি সার্ভেও করা হবে। গতকাল থেকেই সেই কাজ শুরু হয়েছে। সম্পূর্ণ কাজ সুসম্পন্ন হলেই বিমানবন্দর তৈরির DPR তৈরি করে সেই রিপোর্ট সরাসরি পাঠানো হবে রাজ্য সরকারের কাছে। তারপরেই কাজ শুরু করবে রাইটস। এবং সবশেষে কেন্দ্রীয় সংস্থা DGCA-র থেকে লাইসেন্স দেওয়া হবে।

আরও পড়ুনঃ শুধু শ্রেয়স আইয়ার নয়, গম্ভীর ঘনিষ্ঠ এই দুই প্লেয়ারেরও টিম ইন্ডিয়ায় চমকাবে ভাগ্য

আশা করা যাচ্ছে এই পরিকল্পনা রাজ্যবাসীর কাছে অনেক সুবিধাযোগ্য হবে। এবং যোগাযোগ ব্যবস্থাও উন্নত হবে। জানা গিয়েছে, বিমানবন্দরটি ১৭২২ মিটার দীর্ঘ ও ৩৫০ মিটার প্রস্থযুক্ত হবে। এই সুবিধার ফলে পুরুলিয়ায় পর্যটন ব্যবস্থা আরও উন্নত হবে। এবার দেখার বিষয় এই পরিকল্পনা রাজ্য সরকার কত তাড়াতাড়ি সম্পন্ন করতে পারে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন