এবার সুদ মিলবে আরও বেশি, নয়া ফিক্সড ডিপোজিট স্কিম আনল SBI

Published on:

Amrit Vrishti Scheme

ইন্ডিয়া হুড ডেস্ক: এই যুগে দাঁড়িয়ে যে হারে প্রয়োজনীয় দ্রব্যের দাম আকাশছোঁয়া হয়ে পড়ছে, সেখানে বেশিরভাগ সাধারণ মানুষ ভবিষ্যৎ সঞ্চয়ের বিষয়ে বেশ উদ্বিগ্ন বা চিন্তিত হয়ে পড়ছে। তার উপরে শেয়ার বাজারের বা স্টক মার্কেটে একের পর এক অস্থিরতা লেগেই রয়েছে। তাই সেই জায়গা থেকে মুক্তি পেতে বেশিরভাগ দেশবাসীর পছন্দ ফিক্সড ডিপোজিট। আর এই ফিক্সড ডিপোজিট সংক্রান্ত নানা স্কিম বিভিন্ন ব্যাঙ্ক চালু করছে। সম্প্রতি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অর্থাৎ SBI ও সকল সাধারণ মানুষের জন্য এক নয়া ফিক্সড ডিপোজিট স্কিম চালু করছে। আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

নতুন ফিক্সড ডিপোজিট স্কিম

কিছুদিন আগে বাড়ি-গাড়ির ঋণের উপর সুদের হার বাড়িয়েছিল SBI। এবার টার্গেট ফিক্সড ডিপোজিট। সেই সূত্রে ফিক্সড ডিপোজিট বা FD সুদ বৃদ্ধি করল দেশের সবচেয়ে বড় এই আর্থিক প্রতিষ্ঠান। আর নতুন এই ফিক্সড ডিপোজিট স্কিমের নাম রাখা হয়েছে ‘অমৃত বৃষ্টি’। যার মাধ্যমে বছরে ৭.২৫ শতাংশ হারে মিলবে সুদ। এতে ভারতীয় এবং অনাবাসী ভারতীয় – দু’ধরনের গ্রাহকরাই আবেদন করতে পারবেন। কী কী সুবিধা বা কতটা লাভ হবে গ্রাহকদের এই স্কিমের মাধ্যমে সবটা জেনে নেওয়া যাক।

WhatsApp Community Join Now

SBI এর বিশেষ চমক

ব্যাঙ্ক সূত্রে জানা গিয়েছে, ফিক্সড ডিপোজিটের এই স্কিমটির মেয়াদ হবে ৪৪৪ দিনের। এই স্কিমে সাধারণ গ্রাহকরা পাবেন বছরে ৭.২৫ শতাংশ হারে সুদ। এবং প্রবীণ নাগরিকদের ০.৫ শতাংশ বেশি সুদ দেবে ব্যাঙ্ক। অর্থাৎ যাঁরা ষাটোর্ধ্ব তাঁদের ক্ষেত্রে সুদের হার দাঁড়াবে ৭.৭৫ শতাংশ। অর্থাৎ অতিরিক্ত ০.৫০ শতাংশ সুদ পাবেন৷ শুধু তাই নয় ‘অমৃত বৃষ্টি’-তে ব্যাঙ্কের শাখার পাশাপাশি, ইন্টারনেট ব্যাঙ্কিং ও YONO অ্যাপের মাধ্যমেও লগ্নি করা যাবে। জানা গিয়েছে ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে এই স্কিম। গত ১৫ জুলাই থেকে FD – র এই নতুন স্কিমটি চালু করেছে SBI। এতে আমানতের শেষ তারিখ আগামী বছর অর্থাৎ ২০২৫ সালের ৩১ মার্চ পর্যন্ত ধার্য করা হয়েছে।

আরও পড়ুনঃ একটা রুটির দামে বাংলায় ৫ বেলার খাবার! রান্নার তেল আকাশ ছোঁয়া, পাকিস্তানে চরম হাহাকার

তবে শুধু SBI নয়, একাধিক সরকারি ও বেসরকারি ব্যাঙ্ককে ফিক্সড ডিপোজিটে সুদের হার বৃদ্ধি করতে দেখা গিয়েছে। সেই তালিকায় নাম রয়েছে, ব্যাঙ্ক অফ বরোদা এবং অ্যাক্সিস ব্যাঙ্ক। এছাড়া স্থায়ী আমানতে সুদ বৃদ্ধি করেছে আইসিআইসিআই ব্যাঙ্ক। সম্প্রতি ব্যাঙ্ক অফ বরোদা বিশেষ বর্ষা নামের একটি FD স্কিম বাজারে লঞ্চ করেছে। সেই প্রকল্পে ৩৯৯ দিনের লগ্নিতে সাধারণ গ্রাহকরা ৭.২৫ শতাংশ হারে পাবেন সুদ। এছাড়া ৩৩৩ দিনের FD তে মিলবে ৭.১৫ শতাংশ হারে সুদ।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন