ঠেলাগাড়িতে শুরু করেন আইসক্রিম বিক্রি, আজ ২০ হাজার কোটির ব্যবসা

Published on:

arun ice cream

ইন্ডিয়া হুড ডেস্ক: গরম হোক বা শীত, ঠান্ডা ঠান্ডা আইসক্রিম খেতে অনেকেরই বেশ মজা লাগে। বাটারস্কচ, চকোলেট, ভ্যানিলা কত্ত ধরনের আইসক্রিম হয়। তবে সম্প্রতি এখন অরুণ আইসক্রিমের ক্রেজ বেশ জমি উঠেছে এই জেনারেশন বা প্রজন্মের কাছে। যার ফলে সমস্ত জায়গায় এখন নিজস্ব দোকান খুলেছে এই অরুণ আইসক্রিম। ৫ টাকা থেকে শুরু হয় এই কোম্পানির আইসক্রিম। কিন্তু জানেন কি এই অরুণ আইসক্রিমের যিনি আসল মালিক তাঁর সাফল্যের কথা? চলুন আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

অর্থাভাবে বন্ধ হয়েছিল পড়াশোনা!

WhatsApp Community Join Now

জানা গিয়েছে, অরুণ আইসক্রিম ব্র্যান্ডের প্রতিষ্ঠাতা হলেন আর জি চন্দ্রমোগান। তিনি তামিলনাড়ুর বিরুধনগর জেলার থিরুথাঙ্গালে জন্মগ্রহণ করেন। খুবই দরিদ্র পরিবারে জন্ম তাঁর। আর জি চন্দ্রমোগান এর বাবা একটি ছোট মুদির দোকান চালাতেন। কিন্তু, এই দোকানটি থেকে যা রোজগার হত, তা চন্দ্রমোগান এর পড়াশোনার জন্য যথেষ্টে ছিল না। অঙ্ক ছিল তাঁর প্রিয় বিষয়। কিন্তু অর্থাভাবের জেরে স্কুল ছাড়তে বাধ্য হয়েছিল তাঁকে। এরপর মাত্র ১৫ বছর বয়সে, তিনি একটি কয়লা ডিপোতে কাজ শুরু করেন। সেই সময় মাসে ৬৫ টাকা বেতন পেতেন তিনি।

কয়েক বছরেই বিক্রির পরিমাণ অত্যাধিক!

কিন্তু সেই কাজ তাঁর খুব একটা ভালো না লাগায় চাকরি ছেড়ে দেন। এবং পরিবারের বেশ কিছু সম্পত্তি তিনি বিক্রি করে দেন। বিক্রি করে তিনি ১৩,০০০ টাকা পান। সেটা নিয়ে তিনি চেন্নাই চলে যান। এরপর রায়পুরম এলাকায় একটি ছোট জায়গা ভাড়া নিয়ে আইস ক্যান্ডি তৈরি করতে শুরু করেন। সঙ্গ দিয়েছিল তিনজন শ্রমিক। কাজের শেষে সেখানেই রাতে ঘুমাতেন তিনি। প্রথম দিকে তিনি, দিনে ১০ হাজার কাঠি এবং কাপ আইস ক্যান্ডি তৈরি করতেন এবং সেগুলি ৬টি ট্রাইসাইকেল ও ১৫টি হাতে টানা গাড়িতে সেগুলো বিক্রি করতেন। তখন সেই গাড়ির নাম রেখেছিলেন ‘অরুণ’। ঘুরে ঘুরে আইসক্রিম বিক্রি করে তিনি প্রথম বছরেই আয় করেছিলেন প্রায় দেড় লক্ষ টাকা। এরপর, তাঁর বিক্রি বেড়ে গিয়ে দাঁড়ায় ৪ লক্ষ ২৫ হাজারে।

আরও পড়ুনঃ শয্যাশায়ী বাবা, অভাবের সংসারে IIT-তে সুযোগ মেয়ের! পড়াশোনা চালাতে ছাগল চড়াচ্ছে মধুলতা

এরপর পরবর্তী চার বছরের মাথায়, অরুণ আইসক্রিম তামিলনাড়ুতে সবচেয়ে বেশি বিক্রি হওয়া আইসক্রিম হিসেবে পরিচিত হয়ে ওঠে। ধীরে ধীরে চন্দ্রমোগানও কেরলা এবং অন্ধ্র প্রদেশে তাঁর পণ্য বিক্রি করতে শুরু করেন তিনি। পাশাপাশি নিজের আইসক্রিমের আউটলেটও খুলতে শুরু করেন। প্যাকেটজাত দুধ বিক্রি শুরু করেন। বর্তমানে এটি ভারতের সবথেকে বড় বেসরকারি ডেয়ারি কোম্পানিগুলির মধ্যে অন্যতম হয়ে উঠেছে। এবং রাজস্বের পরিমাণ দাঁড়ায় ২০,০০০ কোটি টাকা। এবং চন্দ্রমোগানের মোট সম্পত্তির পরিমাণ ১৩,০০০ কোটি ছাড়িয়ে গিয়েছে। এইমুহুর্তে তিনি ফোর্বসের ধনী ব্যক্তিদের তালিকায় নিজের নাম তুলেছেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন