ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গের ৬ জেলায়, শ্রাবণের প্রথম সোমেই আবহাওয়ার বিপুল পরিবর্তন

Published on:

weather rain lord shiva shraban

ইন্ডিয়া হুড ডেস্ক: আষাঢ় মাসকে পিছনে ফেলে অনেকদিন আগে থেকেই শুরু হয়েছে শ্রাবণ মাস। মাসের শুরুতেই দফায় দফায় বৃষ্টি হতে দেখা গিয়েছে রাজ্যের কয়েকটি জেলায়। পাশাপাশি আজ থেকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বর্ষণের পূর্বাভাস রয়েছে। পিছিয়ে নেই উত্তরবঙ্গও। উত্তরের বহু জেলায় ব্যাপক বর্ষণের পূর্বাভাস রয়েছে।

অন্যদিকে সক্রিয় মৌসুমী অক্ষরেখা ওড়িশাতে। মৌসুমী অক্ষরেখা আজমের থেকে মান্ডালা হয়ে ছত্তিশগড় এবং ওড়িশার উপর দিয়ে চাঁদবালির কাছাকাছি সমুদ্রে প্রবেশ করেছে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে। বিহার থেকে উত্তরবঙ্গে ঘূর্ণাবর্ত জোন এবং নতুন করে অক্ষরেখা তৈরি হবে দক্ষিণবঙ্গে। কেমন থাকবে গোটা সপ্তাহ। আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

আজ সকাল থেকেই মূলত মেঘলা আকাশ, বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে দিনভর। কখনও আংশিক মেঘলা আকাশ থাকছে, তো আবার কখনও দিনভর মেঘলা আকাশ দেখা যাচ্ছে৷ এদিকে বাতাসে জলীয় বাষ্প থাকার কারণে আর্দ্রতা জনিত অস্বস্তি বেড়েই চলেছে। আগামী বুধবার থেকে বৃষ্টির সম্ভাবনা কমবে কলকাতাতে। এখনই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৭ থেকে ৯৭ শতাংশ।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এবং কোথাও কোথাও বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। তাই সেখানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এদিকে হাওয়া অফিস জানাচ্ছে আগামীকাল অর্থাৎ মঙ্গল থেকে শনি টানা বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ রাজ্যের একাধিক জেলায় ভারী বর্ষণের পূর্বাভাস রয়েছে। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টি হতে চলেছে বলে জানিয়েছে হাওয়া অফিস। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়ায় ভারী বৃষ্টি হতে পারে সেদিন। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ঝোড়ো হাওয়ার সম্ভাবনা প্রবল। পাশাপাশি বাতাসে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ মঙ্গলবার বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা লাগোয়া হাওড়া, হুগলি, দক্ষিণ ২৪ পরগনায়। সেদিন ভারী বর্ষণ হতে পারে পূর্ব বর্ধমানে। পাশাপাশি আগামীকাল অর্থাৎ মঙ্গলবার পর্যন্ত পশ্চিমবঙ্গ উপকূল সহ উত্তর-পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে মৎস্যজীবীদের যেতে নিষেধ করা হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন