নিম্নচাপের জেরে ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গের ৪ জেলায়, আজ কেমন থাকবে কলকাতার আবহাওয়া?

Published on:

kolkata weather bristi rain south bengal monsoon কলকাতার আবহাওয়া

ইন্ডিয়া হুড ডেস্ক: দফায় দফায় হালকা থেকে মাঝারি বৃষ্টিতেও যেন নিস্তার নেই দক্ষিণবঙ্গের। গত জুন মাসের মতো জুলাই মাসেও বৃষ্টির ঘাটতি রয়েছে দক্ষিণবঙ্গে। পরিসংখ্যান বলছে সামগ্রিকভাবে এখনও পর্যন্ত ৪৯ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তাইতো বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় ভারী বৃষ্টি হলেও, জুলাই মাসে এই ঘাটতি পূরণ হবে না বলেই মত আলিপুর আবহাওয়া দফতরের। এদিকে বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ ওড়িশা উপকূল হয়ে বর্তমানে ছত্তিশগড় ও উড়িষ্যার ওপর অবস্থান করছে। আজকের আবহাওয়া কেমন থাকবে চলুন জেনে নেওয়া যাক আজকের প্রতিবেদনের মাধ্যমে।

আজকের আবহাওয়া

আজ সকাল থেকেই মেঘলা আকাশ দেখা যাবে। মোটামুটি দক্ষিণবঙ্গের সব জেলাতেই অল্পবিস্তর বৃষ্টি হতে থাকবে। তার মধ্যে ভারী বৃষ্টি হবে কলকাতা লাগোয়া হুগলি, দক্ষিণ ২৪ পরগনা। এছাড়াও ভারী বর্ষণ হতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং পূর্ব বর্ধমানে। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলিয়াসের কাছাকাছি। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াস। মাঝে মাঝে সর্বোচ্চ ৬০ কিমি বেগের দমকা বাতাসেও পরিণত হতে পারে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

গত কয়েকদিন উত্তরবঙ্গের সমস্ত এলাকায় দফায় দফায় ভারী বৃষ্টির জেরে বেশ দুর্বিসহ অবস্থার সৃষ্টি হয়েছে। তবে এখনই দুর্যোগের রেশ শেষ নয়। আজ অর্থাৎ মঙ্গলবার থেকে উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলা, অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি ও কোচবিহারে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়াবিদদের। কালিম্পং এবং আলিপরুদুয়ারে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এরপর আগামী ২৮ জুলাই পর্যন্ত উত্তবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি জারি থাকবে। তবে আপাতত উত্তরে আর ভারী বৃষ্টির সম্ভাবনা নেই সেই অর্থে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাতে বজ্রবিদ্যুৎসহ কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি ভারী বৃষ্টি হতে পারে হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান এবং উত্তর ২৪ পরগনায়। সব মিলিয়ে কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামীকাল অর্থাৎ বুধবার থেকে বৃষ্টির পরিমাণ কমলেও সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বর্ষণের সম্ভাবনা থাকবে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বুধবার, দফায় দফায় দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ঝোড়ো হাওয়ার সম্ভাবনা প্রবল। আগামীকালও কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমানে বৃষ্টি হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন