বাজেটে নয়া আয়কর কাঠামোর ঘোষণা অর্থমন্ত্রীর, এবার কত হারে ট্যাক্স? রইল হিসেব

Published on:

Nirmala Sitharaman budget 2024

ইন্ডিয়া হুড ডেস্ক: ভারতীয় অর্থনৈতিক ব্যবস্থায় দু’ধরনের আয়কর কাঠামো চালু আছে। একটি পুরনো, এবং অপরটি নতুন আয়কর কাঠামো। তবে এই দুই আয়করের মধ্যে রয়েছে বেশ ফারাক। নতুন আয়কর কাঠামো মোতাবেক অনুযায়ী যাঁরা এই নিয়মে ট্যাক্স জমা করেন, তাঁদের ক্ষেত্রে থাকে এক নিয়ম। কিন্তু সেক্ষেত্রে কোনও কর ছাড় পাওয়া যায় না। তবে পুরনো কাঠামোয় নতুন করের তুলনায় অপেক্ষাকৃত বেশি হলেও এতে নানা ছাড় পাওয়া যায়। তবে এবার সেই নিয়মে বেশ পরিবর্তন হতে চলেছে। আজ কেন্দ্রীয় বাজেট ২০২৪-২৫ এ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ আয়কর সংক্রান্ত এক নয়া ঘোষণা জারি করলেন।

২০১৯ সালে লোকসভা ভোটের আগে অন্তর্বর্তী বাজেটে আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা বাড়িয়েছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু সেইসময় আয়কর কাঠামো নিয়ে কোনও বদল করা হয়নি। এবং এর কারণ হিসেবে নির্মলা সীতারমণ জানিয়েছিলেন যে ভোটের বছর বলেই আয়কর নিয়ে নতুন সিদ্ধান্ত ঘোষণা করা হয়নি। ২০২৪ সালের মার্চ মাস পর্যন্ত তাই পুরনো কর কাঠামো বহাল রাখা হবে। সেই সঙ্গে পরবর্তী বাজেট পর্যন্ত তার সময়সীমা বৃদ্ধি করা হবে। সেই মোতাবেক এই বাজেট অবধি আগের করকাঠামোই বরাদ্দ ছিল। কিন্তু আজ অর্থাৎ ২৩ জুলাই অর্থমন্ত্রী বাজেট পেশের সময় আয়কর নিয়ে এক বড় আপডেট দিলেন।

WhatsApp Community Join Now

বাজেটে পরিবর্তিত হল আয়কর কাঠামো

বাজেট সূত্রে জানা গিয়েছে এখন থেকে নতুন আয়কর কাঠামোয় কর জমা দিলে, ৩ থেকে ৭ লক্ষ পর্যন্ত আয়ে ৫% আয়কর দিতে হবে। অন্যদিকে ৭ থেকে ১০ লক্ষ পর্যন্ত আয়ে ১০% আয়কর দিতে হবে। ১০ থেকে ১২ লক্ষ পর্যন্ত আয়ে ১৫% আয় দিতে হবে। ১২ থেকে ১৫ লক্ষ পর্যন্ত আয়ে ২০% আয়কর দিতে হবে। ১৫ লক্ষের বেশি আয়ে ৩০% কর দিতে হবে। শুধুমাত্র ৩ লক্ষ টাকা পর্যন্ত আয়ে ০% আয়কর দিতে হবে।

আগের পুরোনো নিয়ম অনুযায়ী নতুন আয়করে ৩ লক্ষ টাকা পর্যন্ত আয়কর ছিল ০%। ৩ লাখ ১ টাকা থেকে ৬ লাখ টাকা পর্যন্ত ৫ শতাংশ। ৬ লাখ ১ টাকা থেকে ৯ লাখ টাকা পর্যন্ত ১০ শতাংশ। ৯ লাখ ১ টাকা থেকে ১২ লাখ টাকা পর্যন্ত আয়কর ছিল ১৫ শতাংশ। ১২ লাখ ১ টাকা থেকে ১৫ লাখ টাকা ২০ শতাংশ। এবং ১৫ লাখ টাকার ঊর্ধ্বে ৩০ শতাংশ। এবার এই নিয়মের পরিবর্তন হয়েছে। অন্যদিকে পুরনো ট্যাক্স কাঠামোয় আলাদা করে কোনও পরিবর্তনও করা হয়নি। অর্থাৎ আগে যা ছিল তাই থাকবে।

বাজেটে আয়কর পরিবর্তনে কতটা স্বস্তি সাধারণের?

অনেকে আশা করেছিলেন যে বাজেট পেশের মাধ্যমে আয়করের ঊর্ধ্বসীমা বাড়ানো হতে পারে। যাঁদের করযোগ্য আয় ২০ লাখ টাকা বা ২৫ লাখ টাকার ঊর্ধ্বে হবে, তাঁদের ক্ষেত্রে আয়করের হার ৩০ শতাংশ করে ১৫ লাখ টাকা ঊর্ধ্বে হবে। ফলত করদাতাদের কিছুটা স্বস্তি দেওয়া হবে। তবে সেই আশায় জল ঢেলে দিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

এছাড়াও বাজেটে ঘোষণা করা হয় যে, ‘এখন থেকে সঠিক সময়ে TDS না দিলে অপরাধ নয়’। এছাড়া ক্যাপিট্যাল গেনে ছাড় ১ লক্ষ থেকে বাড়িয়ে করা হল ২.২৫ লক্ষ। বাজেটে ই-কমার্সের উপর TDS কমানোর ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। আয়কর কাঠামোর আরও সরলীকরণের আশ্বাস দিলেন সীতারমণ। দেরিতে আয়কর জমা দিলে এবার থেকে সেই তুলনায় কম জরিমানা মিলবে এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন