ফ্রি রেশন বন্ধ? বড় ঘোষণা করল কেন্দ্র সরকার

Published on:

Budget 2024,Nirmala Sitharaman,Free Ration System,Rationing,Ration Card,Central Government,Budget,2024 Interim-Union budget of India

ইন্ডিয়া হুড ডেস্ক: দেশের প্রতিটি দরিদ্র মানুষ যাতে বিনামূল্যে রেশন পেতে পারেন সেই লক্ষ্য নিয়ে কেন্দ্রীয় সরকার বিনামূল্যে রেশন ব্যবস্থা চালু করেছিল। প্রকল্প চালু করেছে কেন্দ্র সরকার। কিন্তু মাঝে এই প্রকল্প নিয়ে এক গুজব রটেছিল। যেখানে বলা হয়েছিল খুব শীঘ্রই নাকি বন্ধ করে দেওয়া হবে কেন্দ্রের রেশন ব্যবস্থা। তবে আজ কেন্দ্রের পূর্ণাঙ্গ বাজেট অধিবেশনে এই রেশন ব্যবস্থা নিয়ে বড় আপডেট দিল কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

২০২০ সালে করোনার সময়ে চালু করা হয়েছিল কেন্দ্রের এই প্রকল্প। সেই সময় থেকে এখনও পর্যন্ত দেশের প্রায় ৮০ কোটি মানুষ এর সুবিধা নিচ্ছেন। উদ্দেশ্য ছিল একটাই। যাতে সেই কঠিন পরিস্থিতিতে দেশের কাউকেই যাতে খাবারের অভাবে দিন কাটাতে না হয়। কিন্তু এই প্রকল্প এখনও জারি রেখেছে সরকার। তাও আবার বিনা পয়সায়।

WhatsApp Community Join Now

ফ্রি রেশন নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের

বরং চলতি বছর লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রীয় সরকার এই ফ্রি রেশনকে কেন্দ্র করে জনসভা গড়ে তুলেছিল দফায় দফায়। এবং প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল যে এই প্রকল্পের সুবিধা আরও বাড়ানো হবে। আর সেই প্রতিশ্রুতিকে মাথায় রেখেই এবার চলতি বছর কেন্দ্রীয় পূর্ণাঙ্গ বাজেটে এই প্রসঙ্গ তুলে ধরলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

কী বলছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী?

এদিনের বাজেটে অর্থমন্ত্রী স্পষ্টভাবে ঘোষণা করে দিয়েছেন যে কেন্দ্র সরকারের এই প্রকল্পের মেয়াদ আরও পাঁচ বছর বৃদ্ধি করা হচ্ছে।আর এই ঘোষণার ফলে মূলত নিম্নবিত্ত থেকে শুরু করে নিম্ন মধ্যবিত্ত শ্রেণীর মানুষের মুখে হাসি ফুটে উঠেছে। যার পরিপ্রেক্ষিতে আর বিনামূল্যের রেশন নিয়ে চিন্তা থাকবে না সাধারণ মানুষদের।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন