শক্তি হারাল বঙ্গোপসাগরের নিম্নচাপ, দক্ষিণবঙ্গে বৃষ্টি নিয়ে নয়া আপডেট! আজকের আবহাওয়া

Published on:

south bengal rain weather

ইন্ডিয়া হুড ডেস্ক: শ্রাবণ শুরু হয়ে গেলেও প্রবল বৃষ্টির দেখা নেই দক্ষিণবঙ্গে। এদিকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির ঘাটতি বেড়েই চলেছে। মাঝে মাঝে দফায় দফায় খানিক বৃষ্টিতে একপ্রকার বিরক্তিতে ভুগছে গোটা রাজ্যের দক্ষিণ অংশ। এদিকে হাওয়া অফিস জানিয়েছে বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ ছত্তিশগড়ের ওপরে গিয়ে শক্তি হারিয়েছে। আপাতত পশ্চিমবঙ্গের ওপরে কোনও সিস্টেম নেই। মৌসুমী অক্ষরেখাও উত্তর ছত্তিশগড়ের ওপর দিয়ে দক্ষিণ-পূর্ব দিকে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে গিয়েছে। তবে বঙ্গে ফিরে এসেছে মৌসুমি অক্ষরেখা। তাই আগামী কয়েকদিন রাজ্যের সমস্ত জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দু-এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। পাশাপাশি জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে।

আজকের আবহাওয়া

সকাল থেকেই মেঘলা আকাশ দেখা যাচ্ছে। কোথাও কোথাও আবার দফায় দফায় বিক্ষিপ্ত বৃষ্টির দেখা পাওয়া গিয়েছে। হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রির আশপাশে। গতকাল অর্থাৎ মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৩ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ০.৭ ডিগ্রি কম। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৮ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ০.৩ ডিগ্রি বেশি।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ বুধবার, উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কোচবিহার, জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সতর্কতা রয়েছে। তবে আজ অর্থাৎ বুধবার থেকে ধীরে ধীরে বৃষ্টিপাত কমতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। কিন্তু, সপ্তাহান্তে ফের একবার উত্তরবঙ্গে হাওয়া বদলের সম্ভাবনা। অর্থাৎ রবিবার থেকে ফের বৃষ্টিপাত বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ দক্ষিণবঙ্গের প্রতিটি জেলায় অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতে বেশিরভাগ অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। কোথাও ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়নি। এই পরিস্থিতি আগামীকাল এবং শুক্রবার পর্যন্ত বজায় থাকবে। তবে বাতাসে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবেই।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার, কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি আগামীকাল উত্তাল থাকতে পারে উত্তর বঙ্গোপসাগর, উত্তর-পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগর। ফলে মৎস্যজীবীদের আগামীকাল পর্যন্ত সতর্ক থাকতে বলা হয়েছে আবহাওয়া দফতরের তরফ থেকে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন