শক্তিশালী পাসপোর্টের তালিকায় লাফ ভারতের, বহু পিছিয়ে কাঙাল পাকিস্তান! রইল তালিকা

Published on:

indian Passport

ইন্ডিয়া হুড ডেস্ক: আধার কার্ড, ভোটার কার্ড এর মত নাগরিকত্বের অন্যতম প্রধান পরিচয়পত্র হল পাসপোর্ট। যদিও এটি দেশের অভ্যন্তরে খুব একটা প্রয়োজন না পড়লেও বিদেশে ভ্রমণের ক্ষেত্রে যথেষ্ট গুরুত্বপূর্ণ। অর্থাৎ এক দেশ থেকে অন্য দেশে যেতে গেলে পাসপোর্ট ছাড়া যাওয়া যায় না। তবে এক একটি দেশে ভ্রমণের নিয়ম এক এক রকম হয়।

শক্তিশালী পাসপোর্ট নির্ধারণ পদ্ধতি

কোনও কোনও দেশে ভ্রমণের ক্ষেত্রে পাসপোর্ট দেখানোর প্রয়োজন পড়লেও ভিসার প্রয়োজন হয় না। আবার কয়েকটি দেশে ঘুরতে গেলে দেখা যায় ‘ভিসা-অন-অ্যারাইভ্যাল’-এর সুবিধাও দেওয়া হয়। এই সব গুরুত্বপূর্ণ বিষয়ের উপর ভিত্তি করে নির্ভর করেই তৈরি করা হয় পৃথিবীর সব থেকে শক্তিশালী পাসপোর্ট এর তালিকা। সম্প্রতি ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন’-এর দেওয়া তথ্যের উপর ভিত্তি করে এই সংক্রান্ত একটি তালিকা প্রকাশ করেছে ‘হেনলি পাসপোর্ট ইনডেক্স’। আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নেওয়া যাক বিস্তারিত।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ ইস্টবেঙ্গলে আসছেন বিশ্বকাপ খেলা প্লেয়ার, কে সে? চরম চমক দিতে তৈরি লাল-হলুদ শিবির

হেনলি পাসপোর্ট ইনডেক্স অনুযায়ী ২০১৮ সাল থেকে জাপানের পাসপোর্ট বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট হিসেবে পরিগণিত হয়ে আসছে। কিন্তু সেই হিসাবে এবার খানিক রদবদল হল। সেই সিংহাসন ছিনিয়ে নিয়ে শক্তিশালী মুকুট পরল সিঙ্গাপুর। জাপান এর ঠাঁই হল বিশ্বের দ্বিতীয় শক্তিশালী পাসপোর্টের স্থানে। অন্যদিকে ভারতের পাসপোর্ট ৮২ তম স্থান অর্জন করেছে। হেনলি পাসপোর্ট সূচক অনুসারে, ভারতীয় পাসপোর্ট ৫৮ টি দেশে ভিসা-মুক্ত প্রবেশ প্রদান করে। গত বছর অর্থাৎ ২০২৩ সালে ভারতের অবস্থান ছিল ৮৪ নম্বর স্থানে। এক নজরে দেখে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে শক্তিশালী ১০ টি পাসপোর্টের তালিকা।

বিশ্বের সবচেয়ে শক্তিশালী ১০ টি পাসপোর্ট

1. সিঙ্গাপুর
2. ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, স্পেন
3. অস্ট্রিয়া, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, লুক্সেমবার্গ, নেদারল্যান্ডস, দক্ষিণ কোরিয়া, সুইডেন
4. বেলজিয়াম, ডেনমার্ক, নিউজিল্যান্ড, নরওয়ে , সুইজারল্যান্ড, আমেরিকা
5. অস্ট্রেলিয়া, পর্তুগাল
6. গ্রীস, পোল্যান্ড
7. কানাডা, চেকিয়া, হাঙ্গেরি, মাল্টা
8. মার্কিন যুক্তরাষ্ট্র
9. এস্তোনিয়া, লিথুয়ানিয়া , সংযুক্ত আরব আমিরাত
10. আইসল্যান্ড, লাটভিয়া, স্লোভাকিয়া, স্লোভেনিয়া

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন