৭.৭৫ লাখ আয় করেও দিতে হবে না ইনকাম ট্যাক্স, কীভাবে? রইল সহজ উপায়

Published on:

income tax

ইন্ডিয়া হুড ডেস্ক: গতকাল অর্থাৎ মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ২০২৪- ২৫ এর পূর্ণাঙ্গ বাজেট পেশ করেছিলেন। সেখানে একাধিক দিক নিয়ে আলোচনা করছেন অর্থমন্ত্রী। কৃষি ব্যবস্থা থেকে শুরু করে চিকিৎসা ব্যবস্থা এবং আয়কর বিষয়ক নানা পরিবর্তনের কথা উল্লেখ করা হয়েছে এই ব্যবস্থায়। কিন্তু জানেন কি এই নয়া ব্যবস্থায় কোন ব্যক্তির বার্ষিক আয় যদি ৭.৭৫ লাখ টাকা হয়, তাহলে তার আয়কর কত হবে? সমস্তটাই আজকের প্রতিবেদন এর মাধ্যমে জেনে নিন।

কী এই স্ট্যান্ডার্ড ডিডাকশন?

নিয়ম অনুযায়ী বেতন বা স্যালারি হিসেবে প্রাপ্ত টাকার উপরে বছরে ৭৫,০০০ টাকা ক্লেইম করতে পারবেন। আর সেটাই হল স্ট্যান্ডার্ড ডিডাকশন। বকেয়া, অগ্রিম বেতন ইত্যাদির ওপর নির্ভর করেই স্ট্যান্ডার্ড ডিডাকশন ক্লেইম করা যায়। ২০১৮ সালের বাজেটে প্রথমবার স্ট্যান্ডার্ড ডিডাকশন চালু করা হয়েছিল। সেইসময় স্ট্যান্ডার্ড ডিডাকশনের মাধ্যমে বেতনভোগীরা বছরে ৪০,০০০ টাকার করছাড়ের সুযোগ নিতে পারতেন। তবে ২০১৯ সালের বাজেটেই বাড়িয়ে ৫০,০০০ টাকা করা হয়। তারপরই আর কোনো পরিবর্তন হয়নি। তবে আজ ২০২৪-২৫ অর্থবর্ষের পূর্ণাঙ্গ বাজেটে সেটা বাড়িয়ে ৭৫,০০০ টাকা করা হল।

WhatsApp Community Join Now

২০২৩ সালের বাজেটে আয়কর আইনের ৮৭এ ধারায় আওতায় নয়া আয়কর কাঠামো অনুযায়ী সর্বোচ্চ রিবেট বাড়িয়ে ২৫,০০০ করা হয়েছিল। কিন্তু গতকাল কেন্দ্রীয় পূর্ণাঙ্গ বাজেটে নয়া আয়কর কাঠামো নিয়ে বড় ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। যেখানে বলা হয়েছে কারও বার্ষিক আয় যদি ৭.৭৫ লাখ টাকা হয়, তাহলে স্ট্যান্ডার্ড ডিডাকশনের আওতায় সেটি ৭৫,০০০ টাকা পর্যন্ত করছাড়ের সুবিধা নিতে পারবে। সেক্ষেত্রে করযোগ্য আয় ৭ লাখ টাকা হবে। নিট আয়করের অঙ্কটা তখন ০ হয়ে যাবে।

নয়া আয়করের নিয়ম

বাজেট সূত্রে জানা গিয়েছে এখন থেকে নতুন আয়কর কাঠামোয় কর জমা দিলে, ৩ থেকে ৭ লক্ষ পর্যন্ত আয়ে ৫% আয়কর দিতে হবে। অন্যদিকে ৭ থেকে ১০ লক্ষ পর্যন্ত আয়ে ১০% আয়কর দিতে হবে। ১০ থেকে ১২ লক্ষ পর্যন্ত আয়ে ১৫% আয় দিতে হবে। ১২ থেকে ১৫ লক্ষ পর্যন্ত আয়ে ২০% আয়কর দিতে হবে। ১৫ লক্ষের বেশি আয়ে ৩০% কর দিতে হবে। শুধুমাত্র ৩ লক্ষ টাকা পর্যন্ত আয়ে ০% আয়কর দিতে হবে।

আরও পড়ুনঃ শক্তিশালী পাসপোর্টের তালিকায় লাফ ভারতের, বহু পিছিয়ে কাঙাল পাকিস্তান! রইল তালিকা

প্রসঙ্গত, গতকাল কেন্দ্রীয় পূর্ণাঙ্গ বাজেট ঘোষণায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ঘোষণা করেছেন যে EPFO-তে অন্তর্ভুক্ত হওয়ার পর প্রত্যেক কর্মীকে এক মাসের বেতন এবং PF এর টাকা দেবে কেন্দ্র। এছাড়াও ইন্টার্নশিপ স্কিম চালু করতে চলেছে কেন্দ্র। মাসে ৫ হাজার টাকা দেওয়া ঘোষণাও করা হয়েছে। পাশাপাশি মহিলা ক্ষমতায়নের জন্য কর্মরত মহিলাদের জন্য ওয়ার্কিং হস্টেল, বাচ্চাদের রেখে কর্মক্ষেত্রে আসার জন্য ক্রেশের ব্যবস্থা। এছাড়াও মহিলাদের স্ট্যাম্প ডিউটিতে ছাড় দিতে চলেছে কেন্দ্র।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন