আর নয় খাতির, চিনের গোলাম মলদ্বীপকে উচিৎ শিক্ষা দিল ভারত! বিপদে দ্বীপরাষ্ট্র

Published on:

maldives india

ইন্ডিয়া হুড ডেস্ক: গত কয়েকমাসে ভারত ও মলদ্বীপের সম্পর্কের নানা টানাপোড়েনের বহিঃপ্রকাশ হয়েছিল নানা ভাবে। সেই প্রসঙ্গে নানা খবর শিরোনামে উঠে এসেছিল। চিনের উসকানিতে লাগাতার নয়াদিল্লির বিরুদ্ধে বিষোদ্গার করে চলেছেন মলদ্বীপ প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। তাঁর এই আচরণে যে মোটেও ভাল চোখে দেখছিল না মোদি সরকার তা আরও একবার স্পষ্ট হয়ে গেল গতকালের পূর্ণাঙ্গ বাজেট অধিবেশনে। মলদ্বীপের বরাদ্দ নিয়ে এবার বড় ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

অন্তর্বর্তী বাজেটেও ধাক্কা মালদ্বীপ

সূত্রের খবর, এর আগে ফেব্রুয়ারিতে কেন্দ্রের অন্তর্বর্তী বাজেট ঘোষণা করা হয়েছিল। সেখানে এক ধাক্কায় ২২ শতাংশ কমিয়ে মলদ্বীপকে অর্থ বরাদ্দ করা হয়েছিল ৬০০ কোটি টাকা। যেখানে গত অর্থবর্ষে মলদ্বীপকে ৭৭০ কোটি টাকা দিয়েছিল ভারত। দ্বীপরাষ্ট্রটিকে আর্থিক সহায়তা দেওয়ার ক্ষেত্রে একেবারে প্রথম সারিতে ছিল ভারতের নাম।

WhatsApp Community Join Now

হিসেবের পরিসংখ্যান অনুযায়ী জানা যায় ২০২৩-২৪ অর্থবর্ষে মলদ্বীপের জন্য ভারতীয় বাজেটে বরাদ্দ হয়েছিল ৭৭০.৯০ কোটি টাকা। তার আগের অর্থবর্ষে এই অঙ্ক ছিল ১৮৩.১৬ কোটি টাকা। অর্থাৎ এক বছরের মধ্যে প্রায় ৩০০ শতাংশ বেড়েছিল অনুদানের পরিমাণ। কিন্তু গতকাল কেন্দ্রের পূর্ণাঙ্গ বাজেটে উঠে এল আরও বড় তথ্য।

কেন্দ্রীয় পূর্ণাঙ্গ বাজেটে ধাক্কা মলদ্বীপের

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কেন্দ্রীয় বাজেট ২০২৪-২৫ পেশ করার পরে প্রকাশিত কেন্দ্রীয় বাজেটের নথি অনুসারে দেখা গিয়েছে যে দেশগুলি ভারত থেকে সবথেকে বেশি সহায়তা পায় তার মধ্যে শীর্ষস্থানে যে দেশ রয়েছে তা হল ভুটান। ২০২৪-২০২৫ সালের বাজেট কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন ভুটান ২,০৬৮.৫৬ কোটি টাকার বরাদ্দ পেতে চলেছে। যা গত বছরের তুলনায় ২,৪০০ কোটি টাকার থেকে কম। ২০২৩-২০২৪ অর্থবর্ষের সংশোধিত বাজেটে অর্থবরাদ্দ করা হয়েছিল ২,৩৯৮.৯৭ কোটি টাকা। এদিকে নতুন বাজেটে মলদ্বীপ পাবে ৪০০ কোটি টাকা। গত বছর যেখানে ছিল ৭৭০ কোটি টাকা।

কোন দেশ কত টাকা অর্থ পাচ্ছে?

  1. ভুটান – ২,০৬৮.৫৬ কোটি টাকা
  2. নেপাল- ৭০০ কোটি
  3. মালদ্বীপ- ৪০০ কোটি
  4. মরিশাস- ৩৭০ কোটি
  5. মায়ানমার- ২৫০ কোটি
  6. শ্রীলঙ্কা- ২৪৫ কোটি
  7. আফগানিস্তান- ২০০ কোটি
  8. ৭টি আফ্রিকান দেশসমূহ- ২০০ কোটি
  9. বাংলাদেশ- ১২০ কোটি রুপি
  10. সেশেলস- ৪০ কোটি
  11. লাতিন আমেরিকার দেশগুলি- ৩০ কোটি
বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন