ঘূর্ণাবর্ত অক্ষরেখার প্রভাব দক্ষিণবঙ্গে, বৃষ্টির সঙ্গে ৫০ কিমি বেগে ঝড়! কোন কোন জেলায়?

Published on:

ঝড়, বৃষ্টি, jhor bristi south bengal

ইন্ডিয়া হুড ডেস্ক: কখনও টিপটিপ করে বৃষ্টি, তো আবার কখনও ঘন কালো অন্ধকার করে মুষলধারে বৃষ্টি হচ্ছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। ভরা বর্ষার মরশুমে এমনই দৃশ্য দক্ষিণবঙ্গে এমনই বৃষ্টি চোখে ধরা পড়ছে। তবে কোথাও একটানা বৃষ্টি হচ্ছে না বললেই চলে। আজও রাজ্যের বেশ কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। এদিকে মৌসুমী অক্ষরেখা দক্ষিণবঙ্গের উপর দিয়ে গেছে। ঝাড়খণ্ড ও সন্নিহিত এলাকায় রয়েছে একটি ঘুনাবর্ত। যা পূর্ব দিকে অর্থাৎ এই রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলার দিকে ঝুঁকে রয়েছে। আজকের প্রতিবেদনের মাধ্যমে জেনে নিন কেমন থাকবে আবহাওয়া।

আজকের আবহাওয়া

আজ দিনভর মেঘলা আকাশ। দফায় দফায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি হাওয়া অফিস সূত্রে খবর, উত্তর এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে ২৬ জুলাই পর্যন্ত। হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৬০ কিমি। এর জেরে সমুদ্র উত্তাল হতে পারে। তাই আগামীকাল পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াস।বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৪ থেকে ৯২ শতাংশ।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, উত্তরবঙ্গের জেলাগুলিতে এখনই থামছে না বর্ষার বৃষ্টি। আজ ও কাল উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ কমলেও শনিবারের পর থেকে ফের ঝেঁপে বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। দফায় দফায় কখনও ভারী কখনও অতি ভারী বৃষ্টির জেরে উত্তরবঙ্গের একাধিক জেলা ফের ভাসতে চলেছে। অন্যদিকে আজ ভারী বৃষ্টিপাত হতে পারে কালিম্পং, আলিপুরদুয়ার সহ দু’এক জায়গায়। দার্জিলিং, কোচবিহার, জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সতর্কতা রয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প প্রবেশ করছে। এর প্রভাবেই রাজ্য জুড়ে চলবে বৃষ্টি। ঝাড়খন্ড থেকে ক্যানিং পর্যন্ত মৌসুমী অক্ষরেখা বিস্তৃত। যার প্রভাবে দক্ষিণবঙ্গে সার্বিক ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের দুএক জায়গায় ভারী বৃষ্টি হতেও পারে। কলকাতা সহ তার পার্শ্ববর্তী অঞ্চলে আগামী ২৪ ঘন্টা বা তারপরেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি ভোগাবে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ শুক্রবার সারাদিন মেঘলা আকাশ দেখা যাবে। মাঝে মধ্যে কয়েক পশলা বৃষ্টি হলেও অস্বস্তিকর গরমের হাত থেকে রক্ষা নেই কারোর। ঝোড়ো হাওয়া বইবার সম্ভাবনা রয়েছে তীব্র। বাড়বে আপেক্ষিক আর্দ্রতা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন