ভারতে প্রথম, রেশন কার্ডের সবথেকে বড় সমস্যা দূর করল রাজ্য সরকার! উপকৃত হবেন আপনিও

Published on:

ration card west bengal

ইন্ডিয়া হুড ডেস্ক: এইমুহুর্তে রাজ্যে রেশন দুর্নীতি নিয়ে একাধিক অভিযোগ উঠে এসেছে প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের। যার দরুন এখনও তিনি জেলবন্দি। আর এদিকে রেশন ব্যবস্থা নিয়ে একাধিক সমস্যা উঠে এসেছে। রীতিমত হয়রানি হতে হচ্ছে সাধারণ মানুষকে। তবে সম্প্রতি রাজ্যের এই রেশন ব্যবস্থা সম্পর্কিত সমস্যা মেটাতে উঠে পরে লেগেছে পশ্চিমবঙ্গ সরকার। নেওয়া হয়েছে এক অভিনব উদ্যোগ।

রেশন ব্যবস্থায় নয়া উদ্যোগ

খাদ্য দফতর সূত্রে খবর, অনলাইন ডিজিটাল ব্যবস্থার মাধ্যমে প্রত্যেক সদস্য নিজের পরিবারের রেশন কার্ড এখন নিজেই সংশোধন করে নিতে পারবে। এর জন্য চোদ্দ বার খাদ্য দফতরে ছুটতে হবে না। এজন্য খাদ্য দফতরের ফুড পোর্টালে যেতে হবে। সেখানে গিয়ে কোনও গ্রাহক যদি রেশনে ভর্তুকি নিতে না চান তবে তিনিও আবেদন করতে পারবেন।

WhatsApp Community Join Now

নয়া ব্যবস্থায় বেশ খুশি গ্রাহকেরা

পাশাপাশি এই অনলাইন ব্যবস্থার মাধ্যমে রেশন কার্ডের নাম, বয়স, ঠিকানায় কিছু ভুল থাকলে তা সংশোধন করা যাবে। আর সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল দেশের মধ্যে প্রথম পশ্চিমবঙ্গেই এই ধরনের উদ্যোগ নেওয়া হতে চলেছে। সূত্রের খবর রাজ্যের প্রায় ২২ লক্ষ নাগরিক এই সিস্টেমের মাধ্যমে রেশন কার্ডের ভুল সংশোধন ও রেশন কার্ড সম্পর্কিত অন্যান্য কাজ করে ফেলেছেন।

আরও পড়ুনঃ কথার খেলায় উল্টে গেল TRP! টপার কে? ফুলকি না নিম ফুলের মধু? রইল লিস্ট

প্রসঙ্গত, গ্রাহকদের হয়রানি রুখতে খাদ্য দফতরের এই উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন অনেকেই। ঘরে বসেই রেশন কার্ডের সংশোধন করা যাবে। আধার কার্ড এবং প্যান কার্ডের পাশাপাশি ডিজিটাল রেশন কার্ডের চাহিদা যে খুব বেড়েছে, তা রাজ্য সরকারের এই উদ্যোগের মাধ্যমেই প্রমাণিত হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন