বঞ্চনা নয়, বাজেটে রাজ্যের জন্য রেল প্রকল্পে বিশাল বরাদ্দ! দেশে কত নম্বরে পশ্চিমবঙ্গ?

Published on:

budget indian railways

ইন্ডিয়া হুড ডেস্ক: চলতি সপ্তাহে গত মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ২০২৪- ২৫ সালের কেন্দ্রীয় পূর্ণাঙ্গ বাজেট ঘোষণা করেছেন। কিন্তু এই কেন্দ্রীয় বাজেটকে ঘিরে তৈরি হয়েছে একাধিক ক্ষোভ। এবং তার প্রতিবাদে এদিকে দফায় দফায় বিক্ষোভে সামিল হন ইন্ডিয়া জোটের সদস্যরা। গত বুধবার সংসদের বাইরে বিক্ষোভে সামিল হন ইন্ডিয়া জোটের সাংসদরা। এবং তাঁদের দাবি বাংলা–সহ একাধিক রাজ্যকে ‘বঞ্চনা’ করে কেন শুধু জোটসঙ্গী বিহার এবং অন্ধ্রপ্রদেশের জন্য বিরাট বরাদ্দ ঘোষণা করা হয়েছে। যদিও এবার সেই প্রশ্নেও উঠেছে একাধিক ধন্দ।

বিরোধী দলের সদস্যদের দাবি জোট শরিকদের মুখে হাসি ফোটানোর জন্য এবং তাঁদের হাতে রাখার জন্য ঢালাও বরাদ্দ ঘোষণা করা হয়েছে কেন্দ্রীয় বাজেটে। যা নিয়ে তীব্র কটাক্ষ করেছে পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেস। এদিন সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের এক্স হ্যান্ডেলে পোস্ট করা হয়েছে, Union Budget 2024 নয় Andhra-Bihar Budget! #Budget2024। এর অর্থ, এটি কেন্দ্রীয় বাজেট নয়, অন্ধ্রপ্রদেশ-বিহার বাজেট। এবারের বাজেটে বাংলার জন্য উল্লেখযোগ্য কিছুই ঘোষণা নেই বলেও দাবি জানায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু বাজেট বলছে অন্য কথা। কেন্দ্রীয় রেলমন্ত্রীর দাবি এবারের বাজেটে পশ্চিমবঙ্গের জন্য নাকি রেকর্ড অর্থ বরাদ্দ করা হয়েছে।

WhatsApp Community Join Now

রেল বাজেট নিয়ে মুখ খুললেন কেন্দ্রীয় রেলমন্ত্রী

কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন যে ২০২৪-২৫ সালের বাজেটের অধীনে ভারতীয় রেলকে ২.৬২ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে এবং সুরক্ষা সম্পর্কিত কার্যক্রমে ১.০৮ লক্ষ কোটি টাকা ব্যবহার করা হবে। যা ভারতীয় রেলের জন্য রেকর্ড বরাদ্দ। এবং এই মোট বরাদ্দের মধ্যে ১.০৮ লক্ষ কোটি টাকা পুরনো ট্র্যাক প্রতিস্থাপন, সিগন্যালিং ব্যবস্থার উন্নতি, কবচ সিস্টেম স্থাপন, ফ্লাইওভার ও আন্ডারপাস নির্মাণের মতো সুরক্ষা সম্পর্কিত কাজের জন্য ব্যবহার করা হবে। সেক্ষেত্রে পশ্চিমবঙ্গের রেলের জন্য ১৩,৯৪১ কোটি টাকা বরাদ্দ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। যা রেকর্ড। কারণ ২০০৯ সাল থেকে ২০১৪ সালের মধ্যে ইউপিএ আমলে পশ্চিমবঙ্গের জন্য গড়ে ৪,৩৮০ কোটি টাকা বরাদ্দ করা হত। যেটা বর্তমানে তিনগুণ বেড়েছে।

পশ্চিমবঙ্গের ঝুলিতে রেল বাজেট কত?

এছাড়াও তিনি আরও জানিয়েছেন, ‘অমৃত ভারত স্টেশন প্রকল্প’-র আওতায় পশ্চিমবঙ্গে এইমুহুর্তে ১০০টি রেল স্টেশনের মানোন্নয়নের কাজ চলছে। যদি ঠিকমতো রাজ্য সরকার জমি দেয়, তাহলে লাইন ডাবলিং, নয়া লাইন তৈরি, মেট্রোর প্রকল্পের মতো কাজের জন্য পর্যাপ্ত টাকা চলে আসবে বলে আশ্বাস দিয়েছেন রেলমন্ত্রী। সম্প্রতি দেশের সমস্ত রাজ্যের জন্য রেল বাজেটের একটি চার্ট প্রকাশ করা হয়েছে। যেখানে পশ্চিমবঙ্গ চতুর্থ স্থানেই রয়েছে। আর প্রথম তিন এ রয়েছে যথাক্রমে উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশ। তবে রাজ্যের রেল বাজেটে কিন্তু পশ্চিমবঙ্গ পিছনে ফেলে দিয়েছে বিহার এবং অন্ধ্রপ্রদেশকে। রেল বাজেট সূত্রে জানা গিয়েছে বিহার পাচ্ছে ১০,০৩৩ কোটি টাকা এবং অন্ধ্রপ্রদেশ পাচ্ছে ৯,১৫১ কোটি টাকা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন