মেরে ফেলা হচ্ছে ডিম! দিঘায় ইলিশ নিয়ে বিরাট অভিযোগ, আদৌ পাতে পাবেন তো?

Published on:

Hilsa Fish

ইন্ডিয়া হুড ডেস্ক: বর্ষাকাল এলেই মনটা কেমন যেন ইলিশ ইলিশ করে। অনেকেরই মনে হয় অন্তত একবার হলেও ইলিশ মাছের স্বাদ নিই। কিন্তু সাধ থাকলেও সাধ্যের মধ্যে থাকে না। সেকারণে ছোট সাইজের ইলিশ কিনে বাড়ি ফিরতে হয় অনেককে। তবে বড় ইলিশ স্বাদে, গন্ধে একেবারে অতুলনীয়। কিন্তু সম্প্রতি মৎস্য ব্যবসায়ীদের কাছে ইলিশ নিয়ে উঠে এল বড় অভিযোগ।

রাজ্যে বর্ষা প্রবেশ করলেও এখনও পর্যন্ত মুষলধারায় বৃষ্টির তেমন লক্ষণ নেই। ফলত মৎস্যজীবীদের জালে উঠছে খুবই কম ইলিশ। এদিকে আমদানির অভাবে দিঘা সহ বাজারে ইলিশের দাম চড়া। দেড় কেজি ওজনের দাম প্রায় ২,২০০ টাকা। এক কেজি থেকে মাছের দাম ১৫০০ থেকে ১৬০০ টাকা। আর ৫০০ গ্রাম থেকে এক কেজি ওজনের ইলিশের দাম এক হাজার থেকে ১২০০ টাকা। যা শুনে রীতিমত খালি হাতে বাজার থেকে ফিরতে হচ্ছে ক্রেতাদের।

WhatsApp Community Join Now

ইলিশের ডিম মারা হচ্ছে!

এমন আমদানিজনিত কারণে ইলিশের চড়া দাম প্রসঙ্গে দিঘা মোহনা ফিস এন্ড ফিস ট্রেডার্স-এর সহ সভাপতি নবকুমার পয়ড়া জানিয়েছেন, ‘ইলিশের আমদানি এবার খুবই কম। আসলে অনুকূল আবহাওয়া থাকলে তবেই মোহনার দিকে ইলিশ আসে। এবার দুর্যোগের জেরে সেটা সম্ভব হচ্ছে না, পাশাপাশি মৎস্যজীবীরাও ঠিক মতো সমুদ্রে যেতে পারছেন না।’ পাশাপাশি সম্প্রতি অনেক ব্যবসায়ী অভিযোগ করছেন উত্তাল সমুদ্র, সমুদ্র দূষণ, ছোট ফাঁসের জাল ব্যবহার, ডিম্বাণু নিধন ও খোকা ইলিশ ধরে নেওয়ার প্রবণতার কারণেই সমুদ্রের গভীরে ইলিশ বংশবিস্তার করতে পারছে না। আর তাই ইলিশও উঠছে কম।

বড় অভিযোগ ব্যবসায়ীদের

এই আবহেই এক ভয়ংকর অভিযোগ করে দীঘার এক মৎস্য ব্যবসায়ী রাজেশ রাউৎ। তিনি জানিয়েছেন, ‘ বর্ষার মরশুমে আগে প্রতিদিন প্রায় ৮ থেকে ১০ টন ইলিশ উঠত। কিন্তু এখন মিলছে মাত্র ২ টন। ডিম যদি মেরে দেওয়া হয় তাহলে কীভাবে ইলিশ মিলবে। আসলে যে জাল ব্যবহার করা হচ্ছে তাতে একেবারে ছোট ইলিশ মেরে দেওয়া হচ্ছে। তাই ইলিশের জোগান অনেক কমছে।’ ফলত মৎস্যজীবীদের মধ্যে আশঙ্কা বাড়ছে ভবিষ্যতে ইলিশের ভরপুর জোগান নিয়ে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন