ধপাস করে পড়বে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম! GST নিয়ে মেগা প্ল্যান কেন্দ্র সরকারের

Published on:

gst central government

ইন্ডিয়া হুড ডেস্ক: গত মঙ্গলবার অর্থাৎ ২৩ জুলাই তৃতীয়বার কেন্দ্রে মোদি সরকার গঠনের পর প্রথম কেন্দ্রীয় পূর্ণাঙ্গ বাজেট পেশ করা হয়। আর এই মোদী ৩.০-র প্রথম পূর্ণাঙ্গ বাজেটে একাধিক সামগ্রীর উপর আমদানি শুল্কে বড় পরিবর্তন ঘটিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। ক্যান্সারের ওষুধ থেকে শুরু করে সোনা-রূপো এমনকি মোবাইল ফোনও দামের বেশ পরিবর্তন হয়েছে। তবে বাজেট পেশের মাধ্যমে আরও একটি বিশেষ জিনিস সম্পর্কে আলোকপাত করছে কেন্দ্র। আর সেটি হল পণ্য ও পরিষেবা কর অর্থাৎ GST।

দিন যত এগোচ্ছে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির দাম যেন চড়া হারে বৃদ্ধি পাচ্ছে। তার উপর যেকোনো জিনিসের উপর চড়া GST সাধারণ মানুষকে একেবারে নাকানি চুবানি খাওয়াচ্ছে। যার জেরে এবার কেন্দ্রের পূর্ণাঙ্গ বাজেটে পণ্য ও পরিষেবা কর বা GST বদলানোর পরিকল্পনা করছে সরকার। আশা করা হচ্ছে এই নয়া পরিবর্তনের ফলে নিত্যদিনের ব্যবহার্য একাধিক জিনিসের দরেও লক্ষ্য করা যাবে বড় রকমের হেরফের। এবং এই বিষয়ে খোদ মুখ খোলেন সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমসের চেয়ারম্যান সঞ্জয় আগরওয়াল।

WhatsApp Community Join Now

GST প্রসঙ্গে কী বললেন কেন্দ্রীয় আধিকারিক?

গত বুধবার, একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দেন অর্থ মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমসের চেয়ারম্যান সঞ্জয় আগরওয়াল। সেখানে তিনি জানান, ‘GST- র কর কাঠামোয় অনেক বেশি স্ল্যাব ভাগ করা রয়েছে। এবং এই বেশি স্ল্যাব ভাগ করার কারণেই কয়েকটি ক্ষেত্রে আমজনতাকে অত্যাধিক হারে কর দিতে হচ্ছে। এই স্ল্যাব বিভাজনে যে জটিলতা তৈরি হচ্ছে, এবার সেই বিষয়ে কেন্দ্র তার মীমাংসা করতে চলেছে।’

GST তে আসতে চলেছে নয়া পরিবর্তন

কেন্দ্রীয় আধিকারিক আরও জানিয়েছেন যে বর্তমানে GST- র ৪টি স্ল্যাব রয়েছে। সেই স্ল্যাবগুলি হল, ৫%, ১২%, ১৮% ও ২৮%।এবার সেই ৪ টি স্ল্যাবকে কমিয়ে ৩টি স্ল্যাবে নিয়ে আসার পরিকল্পনা করা হয়েছে। তিনি জানান, ‘এটা করা গেলে GST- র কাঠামোকে আরও সরল করা সম্ভব হবে। এবং এতে রাজস্ব আদায়ের পরিমাণে কোনও প্রভাব ফেলবে না।’ তবে বেশ দিন এই নতুন পরিষেবার জন্য অপেক্ষা করতে হবে না দেশবাসীকে। আগামী কয়েক মাসের মধ্যেই এর মহড়া শুরু হবে বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুনঃ শুধু জয় রাইড, কলকাতার একমাত্র এই রুটেই চলবে ট্রাম! হাইকোর্টে জানাবে রাজ্য সরকার

প্রসঙ্গত, সরকারের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছরের এপ্রিলে পণ্য ও পরিষেবা কর বাবদ সরকারি কোষাগারে ২.১০ লক্ষ কোটি টাকা জমা পড়েছিল। জুনে GST বাবদ সরকারি কোষাগারে জমা পড়েছে ১.৭৮ লক্ষ কোটি টাকা। গত বছর অর্থাৎ ২০২৩-র জুনে যা ছিল ১.৬১ লক্ষ কোটি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন