লক্ষ্মীর ভান্ডার, রুপশ্রী নয়! এবার হাতে আসবে ২৫০০০ টাকা, কারা পাবে? নয়া উদ্যোগ রাজ্যে

Published on:

Sayantika Banerjee,Baranagar,Plant,Lakshmir Bhandar,Rupashree,Trinamool Congress

ইন্ডিয়া হুড ডেস্ক: দিন যত এগোচ্ছে ততই যেন বিশ্ব উষ্ণায়নের প্রভাব আরও পরিলক্ষিত হচ্ছে। সবুজের যেন আকাল পড়েছে চারিদিকে। আর সেই জায়গায় দখল করছে বড় বড় সিমেন্টের অট্টালিকা, প্রাসাদ। ধীরে ধীরে সাধারণ মানুষের আমোদ প্রমোদ তাঁদেরই ভয়ংকর ক্ষতির কারণ হয়ে উঠেছে। আর এবার সেই সবুজকে রক্ষা করার স্বার্থে বিশেষ উদ্যোগী হলেন অভিনেত্রী-বিধায়িকা সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়।

সবুজ বাঁচাতে বড় উদ্যোগ সায়ন্তিকার!

জানা গিয়েছে, আগামী ২৭ জুলাই বরানগর বিধানসভার অন্তর্গত প্রত্যেকটি ক্লাবগুলিকে পাঁচটি করে গাছ দেওয়া হবে। এবং গাছ রোপণের এক বছরের মাথায় বৃক্ষ বিষয়ক বিশেষজ্ঞ নিয়ে এসে প্রত্যেকটি ক্লাবের প্রদানকারী গাছের অবস্থা দেখে এবং পরিচর্চার ভিত্তিতে নম্বর দেওয়া হবে। আর তার ভিত্তিতেই শাসক দল সেরা তিনটি ক্লাবকে পুরস্কার প্রদান করবে। প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পুরস্কার হিসেবে থাকবে ২৫ হাজার টাকা নগদ পুরস্কার। শুধু তাই নয়, রানার আপদের জন্যও থাকছে লোভনীয় পুরস্কার। জানা গিয়েছে রানারআপ হিসেবে তিনটি ক্লাবকে উন্নয়নের স্বার্থে ১০ হাজার টাকা করে দেওয়ার কথা ঘোষণা করা হবে। ইতিমধ্যেই বিধানসভা থেকে ১০০০টি বৃক্ষ নিয়ে আসা হয়েছে।

WhatsApp Community Join Now

কী বলছেন বিধায়িকা সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়?

বরানগরের বিধায়িকা সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় এর এই সবুজ গড়ার পরিকল্পনাকে অনেকেই প্রশংসা করছেন। এছাড়াও তিনি এই প্রসঙ্গে জানিয়েছে, ‘যেভাবে দিনের পর দিন উষ্ণতা বাড়ছে এবং পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে, তা অত্যন্ত চিন্তার বিষয় হয়ে উঠছে। তাই এই আবহে সবুজায়নের লক্ষ্যে এই উদ্যোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ।’ এছাড়াও তিনি বলেন, ‘আমরা প্রতিটি ক্লাবকে ৫টি করে গাছ দিচ্ছি। স্কুল, কলেজ, আবাসন- প্রয়োজন বুঝে যেখানে পছন্দ গাছ লাগানো যেতে পারে। এক বছর পর আমরা ইন্সপেকশন করব। যারা সবথেকে ভাল গাছের পরিচর্যা করবে, রক্ষণাবেক্ষণ করবে, তাদের পুরস্কৃত করা হবে।’

আরও পড়ুনঃ ভারতে প্রথম, রেশন কার্ডের সবথেকে বড় সমস্যা দূর করল রাজ্য সরকার! উপকৃত হবেন আপনিও

প্রসঙ্গত, ভোটের সময় ইস্তেহারের মাধ্যমে সবুজ বরানগর গড়ার প্রতিশ্রুতির কথা ঘোষণা করেছিলেন অভিনেত্রী। হাড্ডাহাড্ডি লড়াইয়ের মধ্যে দিয়ে বরানগর বিধানসভার উপনির্বাচনে জয়ী হয়েছিলেন তৃণমূল প্রার্থী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়। নিকটবর্তী বিজেপি প্রার্থী সজল ঘোষকে ৮০০৮ ভোটে হারিয়ে তিনি জয়ী হয়েছিলেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন