৫০ কিমি বেগে ঝড়, বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি! আজ কলকাতা থেকে দক্ষিণবঙ্গ চারিদিকে দুর্যোগের ইঙ্গিত

Published on:

kolkata weather bristi rain south bengal monsoon কলকাতার আবহাওয়া

ইন্ডিয়া হুড ডেস্ক: আষাঢ় পেরিয়ে শ্রাবণের মাঝে চলে এলেও এখনই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। এদিকে উত্তরবঙ্গে বৃষ্টির দাপটে দুর্যোগের সম্মুখীন হতে হচ্ছে সেখানকার স্থানীয় বাসিন্দাদের। তবে এবার হয়ত দক্ষিণবঙ্গের চিত্র পরিবর্তন হতে চলেছে। সূত্রের খবর, সক্রিয় মৌসুমী অক্ষরেখা বাংলা থেকে ওড়িশা পর্যন্ত বিস্তৃত রয়েছে। যার ফলে আগামী ২৪ ঘণ্টা বঙ্গোপসাগরে সমুদ্র উত্তাল থাকবে। কখনও ৪০ থেকে ৫০, কখনও ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। ফলে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া আজকের প্রতিবেদনের মাধ্যমে জেনে নেওয়া যাক।

আজকের আবহাওয়া

সকাল থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রোদ ঝলমলে পরিবেশ দেখা গিয়েছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশে ঘন কালো মেঘের উদ্ভব ঘটবে। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। দফায় দফায় বিক্ষিপ্ত বৃষ্টির ফলে ভ্যাপসা গরমের পরিমাণ বাড়বে। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে আজ উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে পাঁচ জেলাতে। পাশাপাশি বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে মালদা ও দুই দিনাজপুরে। আগামীকাল অর্থাৎ মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে উত্তরবঙ্গে। সারাদিন মেঘলা আকাশ থাকার পাশাপাশি আজ দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলাতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

সপ্তাহের শুরুতেই আজ অর্থাৎ সোমবার, দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। নিম্নচাপের প্রভাবে কলকাতা, হাওড়া, হুগলি সহ একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এর আগেও আবহাওয়া দফতর জানিয়েছিল যে, সোমবার থেকে কলকাতায় বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে। যার ফলে সমুদ্র উত্তাল থাকবে, বইবে ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া। তাই এইসময় মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ মঙ্গলবার, বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলাতে। বুধ এবং বৃহস্পতিবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলাতে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন