বছরে মাত্র ১৫ দিনই থামে ট্রেন! ভারতীয় রেলের অদ্ভুত এই স্টেশন সম্পর্কে জানেন?

Published on:

narayan ghat station

ইন্ডিয়া হুড ডেস্ক: গোটা দেশ জুড়ে জালের মতো বিস্তীর্ণ ভাবে ছড়িয়ে রয়েছে ভারতীয় রেলপথ। এমনকি ছোট ছোট প্রত্যন্ত এলাকাতেও আজ ভারতীয় রেল পৌঁছে গিয়েছে। প্রতিদিন প্রায় কয়েক লাখ যাত্রী ট্রেনে সফর করছেন। সেই কারণেই তাই ভারতীয় রেলকে দেশের লাইফলাইন বলা হয়ে থাকে। যাত্রীদের ঠিকমত পরিষেবা দিতেও তাই কোনরকম কুন্ঠাবোধ করে না ভারতীয় রেল।

তবে এই পরিষেবা যতই সাধারণ মানুষের কাছে সহজলভ্য হয়ে উঠুক না কেন, এখনও এই রেলওয়ের এমন অনেক তথ্য আসছে, যা সকলের কাছে প্রায় অজানা। আবার এমন কিছু অজানা তথ্য রয়েছে যা সকলকে চমকে দিতে পারে। যেমন ধরুন আপনি কি জানেন ভারতে এমন একটি রেলস্টেশন আসছে যেখানে ট্রেন মাত্র ১৫ দিন থামে? নিশ্চয়ই জানেন না, তাহলে চলুন আর দেরি না করে আজকের প্রতিবেদনের মাধ্যমে জেনে নিই সেই সম্পর্কে।

WhatsApp Community Join Now

কোন স্টেশনে ঘটে এমন অদ্ভুত ঘটনা?

ভারতীয় রেল সূত্রে জানা যায় শুধুমাত্র বছরে ১৫ দিন ট্রেন থামে এই স্টেশনে। তাও আবার একটি নির্দিষ্ট সময়ে। তাইতো বাকি কয়েকদিন সবসময়ই এই স্টেশন থাকে একেবারে জনশূন্য এবং ছমছমে। প্রায় ২৬ বছর ধরে এই স্টেশনে এমনই প্রথা চলে আসছে। কিন্তু তবুও ভারতীয় রেল এই স্টেশনটিকে এখনও চালু রেখেছে। আসলে এখানে যে স্টেশনটির বিষয়ে বলা হচ্ছে, সেটি হল নারায়ণ রোড ঘাট রেলস্টেশন। এটি ইস্ট-সেন্ট্রাল রেলওয়ের দীনদয়াল উপাধ্যায় বিভাগের হাতে থাকা মুঘলসরাই- গয়া রেলওয়ে সেকশনের মধ্যে অবস্থিত। জেলার ভিত্তিতে এটি ঔরঙ্গাবাদ জেলার আওতায় পড়ে।

কেন এমন ব্যবস্থা?

ব্রিটিশ শাসনকালে নির্মিত হয়েছে এই স্টেশন। কিন্তু বর্তমানে সেই স্টেশন মাত্র ১৫ দিন চলে। এখন নিশ্চয়ই মনে প্রশ্ন জাগছে কোন ১৫ দিন? তাহলে জানিয়ে রাখি প্রতি বছর পিতৃপক্ষের সময় ১৫ দিন এই স্টেশনে ট্রেন চলে। এবং এর কারণ হিসেবে জানা গিয়েছে সেই সময় সেখানকার স্থানীয় লোকেরা পিতৃপক্ষের ঐ নির্দিষ্ট সময় পূর্বপুরুষদের কাছে প্রার্থনা করতে যায়। এমনকি ধর্মীয় আচারও পালন করা হয়। আসলে বিশেষ সূত্রে জানা গিয়েছে এই স্টেশনটি বহু দশক আগে তৈরি করা হয়েছিল নদীতে শ্রাদ্ধ অনুষ্ঠান করার জন্য।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন