প্রায় ৮০০০ পদে নিয়োগ, চাকরির ঝাঁপি খুলল রেল! একদম সহজেই করুন আবেদন ..

Updated on:

Indian Railways

ইন্ডিয়া হুড ডেস্ক: চাকরির বাজারে একের পর এক বেহাল দশায় রীতিমত দমবন্ধ হয়ে আসছে চাকরিপ্রার্থীদের। কোথাও কোথাও টাকার বিনিময়ে ভুয়ো পদ্ধতিতে নিয়োগ করা হচ্ছে। তবে সবটাই পরে ধরা পরে যাওয়ায় চাকরির ভবিষ্যৎ অন্ধকার হয়ে যাচ্ছে। তবে সেক্ষেত্রে এই আবহে পৃথিবীতে অন্যতম বৃহৎ পরিবহণ সংস্থা ভারতীয় রেল চাকরির দরজা খুলে দিল চাকরিপ্রার্থীদের জন্য। আনন্দে আত্মহারা সকলে। আজকের প্রতিবেদনের মাধ্যমে একনজরে সম্পূর্ণ জেনে নেওয়া যাক বিস্তারিত।

মোট শূন্যপদ এর সংখ্যা

৭ হাজার ৯৫১টি শূন্যপদ রয়েছে ভারতীয় রেলে

WhatsApp Community Join Now

কোন কোন পদে নিয়োগ করা হচ্ছে?

ভারতীয় রেলের বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে জুনিয়র ইঞ্জিনিয়ার, ডিপো মেটেরিয়াল সুপারিনটেনডেন্ট (DMS), কেমিক্যাল ও মেটালার্জিক্যাল অ্যাসিস্ট্যান্ট এবং অন্যান্য শূন্যপদগুলিতে লোক নেওয়া হচ্ছে।

শিক্ষাগত যোগ্যতা

ইঞ্জিনিয়ারিং শাখায় তিন বছরের ডিপ্লোমা ডিগ্রি থাকতে হবে। এবং কেমিক্যাল অ্যান্ড মেটালার্জিক্যাল অ্যাসিস্ট্যান্ট পদে আবেদনের জন্য পদার্থবিদ্যা ও রসায়ন সহযোগে স্নাতক স্তরে ৪৫ শতাংশ নম্বর পেতে হবে।

আবেদনের বয়স

এই সব পদে আবেদন জানানোর জন্য চাকরিপ্রার্থীদের ন্যূনতম বয়স ১৮ বছর এবং সর্বোচ্চ বয়স ৩৩ বছর হতে হবে। সাধারণত প্রতিটি নিয়োগের ক্ষেত্রেই বিশেষ ক্যাটেগরির প্রার্থীদের বয়সের ক্ষেত্রে কিছু ছাড় দেওয়া হবে।

মাসিক বেতন

বিজ্ঞপ্তিতে ভারতীয় রেল জানিয়েছে কেমিক্যাল সুপারভাইজার, রিসার্চ অ্যান্ড মেটালার্জিক্যাল সুপারভাইজার এবং রিসার্চ পদে বেতন হবে ৪৪ হাজার ৯০০ টাকা। এবং জুনিয়র ইঞ্জিনিয়ার, ডিপো মেটেরিয়াল সুপারিনটেনডেন্ট, এবং কেমিক্যাল ও মেটালার্জিক্যাল অ্যাসিস্ট্যান্ট পদে বেতন ৩৫,৪০০ টাকা।

কবে থেকে শুরু হবে আবেদন প্রক্রিয়া?

৩০ জুলাই থেকে আগ্রহী প্রার্থীরা রেলের অফিসিয়াল ওয়েবসাইট indianrailways.gov.in-এ গিয়ে অনলাইনে আবেদন করতে পারবেন।

কবে শেষ হবে আবেদন প্রক্রিয়া?

চলতি বছর আগামী ২৯ অগাস্টের মধ্যে সংশ্লিষ্ট পদগুলিতে আবেদন করা যাবে।

আবেদনের ফি

উক্ত শূন্যপদগুলিতে আবেদনের জন্য সাধারণ প্রার্থীদের ৫০০ টাকা দিয়ে আবেদন করতে হবে। পরে অবশ্য ৪০০ টাকা ফেরৎ দেওয়া হবে রেলের তরফ থেকে। অন্যদিকে SC, ST, প্রাক্তন সৈনিক, মহিলা, ট্রান্সজেন্ডার, সংখ্যালঘু বা অর্থনৈতিকভাবে অনগ্রসর শ্রেণীর অন্তর্গত প্রার্থীদের জন্য আবেদন ফি ২৫০ টাকা করে দিতে হবে। পরে পুরো টাকাটাই ফেরৎ দেওয়া হবে

তথ্য সংশোধনের উপায়

অনলাইনে আবেদন জমা দেওয়ার পরে যদি কোনো প্রার্থীর অন্য কোনও তথ্য পরিবর্তন বা সংশোধন করতে হয়, তাহলে তাঁরা ৩০ অগাস্ট থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত সংশোধন করতে পারবেন। তবে এর জন্য 250 টাকা পরিবর্তন ফি প্রদান করতে হবে। ৮ সেপ্টেম্বরের পরে তথ্যের পরিবর্তন করা যাবে না।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন