এক ডিলেই কাম সাবাড়! মুকেশ আম্বানির অহংকার ভাঙবেন রতন টাটা

Published on:

mukesh ambani ratan tata

ইন্ডিয়া হুড ডেস্ক: ট্যারিফ প্ল্যান বৃদ্ধির ফলে একেবারে ঊর্ধ্বমুখী রিচার্জ প্ল্যান। একধাক্কায় প্রায় ৫০- ৬০ টাকা বাড়িয়ে দিচ্ছে বেসরকারি টেলিকম সংস্থাগুলি। আর সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে এই মুহূর্তে Airtel, Jio, Vi এর থেকে সস্তায় প্ল্যান দিচ্ছে BSNL। লোভনীয় সব অফারে খানিক ভীত বেসরকারি টেলিকম সংস্থাগুলি। কিন্তু ৩জি নেটওয়ার্কের কারণে খুব বেশি গ্রাহক রাষ্ট্রায়ত্ত সংস্থার নেটওয়ার্ক ব্যবহারে খুব একটা আগ্রহ দেখাচ্ছে না। আর সেই কারণেই এবার ৪জি সার্ভিস লঞ্চে জোর দিয়েছে BSNL। সঙ্গ দিতে চলেছে রতন টাটা।

মুকেশ আম্বানিকে টক্কর দিতে ময়দানে টাটা

সূত্রের খবর, রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিকম সংস্থা, ভারত সঞ্চার নিগম লিমিটেড বা BSNL এর সঙ্গে যৌথ উদ্যোগে ভারত জুড়ে 4G নেটওয়ার্ক স্থাপন করতে চলেছে জন্য টাটা কনসালটেন্সি সার্ভিসেস বা TCS। দুই সংস্থার মধ্যে চুক্তি হয়েছে প্রায় ১৫,০০০ কোটি টাকার। টাটা গ্রুপের সংস্থাটি ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের সেন্টার ফর ডেভেলপমেন্ট অব টেলিম্যাটিকস বা C-DOT- এর সঙ্গে যৌথভাবে ৪জি নেটওয়ার্কের পরীক্ষা শুরু করেছে। যার মাধ্যমে এবার শীঘ্রই ১০০০টিরও বেশি গ্রামে সেরা মোবাইল সংযোগ পৌঁছে দেবে BSNL এবং TCS।

WhatsApp Community Join Now

চুক্তিবদ্ধ TCS এবং BSNL!

চুক্তি অনুযায়ী, ভারতে চারটি অঞ্চলে বড় মাপের ডেটা সেন্টার স্থাপন করছে TCS। প্রায় ১ লক্ষ জায়গায় ৪জি নেটওয়ার্ক স্থাপনের পরিকল্পনা করছে। সংস্থাটি ইতিমধ্যেই দেশের বিভিন্ন স্থানে ৪জি পরিষেবা পৌঁছে দিতে ৯,০০০ টি টাওয়ার বসিয়েছে। ভারত জুড়ে ৪জি এবং ৫জি পরিষেবা দেওয়ার জন্য একটি নেটওয়ার্ক তৈরি করছে BSNL। সংস্থা সূত্রে জানা যায় শীঘ্রই জেলা এবং মহকুমা কার্যালয়গুলির সঙ্গে সংযোগ স্থাপনের জন্য সুবিন্যস্ত যোগাযোগ ব্যবস্থা স্থাপনের পরিকল্পনা করছে।

প্রসঙ্গত, একা TCS নয়, বিশেষ সূত্রে জানা গিয়েছে BSNL-এর এই উদ্যোগে সামিল হতে চলেছে তেজাস নেটওয়ার্ক এবং সরকারী মালিকানাধীন আইটিআই- ও। এই তিন সংস্থা যৌথভাবে ৪জি নেটওয়ার্ক স্থাপনের জন্য প্রায় ১৯,০০০ কোটি টাকার বরাত পেয়েছে BSNL-এর কাছ থেকে। জানা গিয়েছে এই নেটওয়ার্ক এমনভাবে তৈরি করা হচ্ছে, যা ভবিষ্যতে ৫জি-তে আপগ্রেড করা যেতে পারে। এবং আশা করা যাচ্ছে, চলতি বছরের অগস্টেই সারা দেশে ৪জি পরিষেবা চালু করতে পারে BSNL।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন