‘ওয়েলকাম ইন্ডিয়া’, মলদ্বীপে পর্যটন ফেরাতে ভারতে মন্ত্রী পাঠালেন চীনপন্থী মইজ্জু

Published on:

Maldives india

ইন্ডিয়া হুড ডেস্ক: ২০২৩ সালে গত নভেম্বর মাসে মলদ্বীপে দ্বিতীয়বার ক্ষমতায় এসেছেন মহম্মদ মুইজ্জু। আর ক্ষমতায় আসার পরেই তিনি চিন সফরে যান। কিন্তু মাঝে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লাক্ষাদ্বীপ সফরে যাওয়ায় সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করলে মলদ্বীপের এক মন্ত্রী তাঁকে নিয়ে অবমাননাকর মন্তব্য করে বসে। তার জেরে ভারত-মলদ্বীপ সম্পর্কের অবনতি হয়। সেই থেকেই শুরু হয় সমাজমাধ্যমে ‘বয়কট মলদ্বীপ’ এর হ্যাশট্যাগ। কমতে শুরু করে ভারতীয় পর্যটকদের সংখ্যা।

এমনকি পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছে যায় যে মলদ্বীপ থেকে ভারতকে সেনাও সরিয়ে নিতে বলেছেন সেখানকার প্রেসিডেন্ট। কিন্তু পরে যখন তাঁরা বুঝতে পারেন যে ভারতের পর্যটক ছাড়া মলদ্বীপের অর্থনৈতিক উন্নতি সম্ভব নয়, তাতেই তাঁদের মাথায় বজ্রাঘাত হয়। তাই তড়িঘড়ি এই ঝামেলা থেকে দেশকে বাঁচাতে অন্য উপায় বার করল সেখানকার প্রেসিডেন্ট।

WhatsApp Community Join Now

ভারত সফরে মলদ্বীপের পর্যটনমন্ত্রী!

জানা গিয়েছে, মলদ্বীপের পর্যটনমন্ত্রী ইব্রাহিম ফয়সল ভারতে এসেছেন। গতকাল থেকেই শুরু হয়েছে তাঁর ভারত সফর। জানা গিয়েছে বেশ কিছুদিন থাকবেন তিনি। আসলে এই দেশে পর্যটনমন্ত্রী ইব্রাহিম এর আসার মূল উদ্দেশ্য ছিল ভারতের যে সকল পর্যটক মলদ্বীপের দিক থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন, তাঁদেরকে আবার সে দেশে ফেরাতে চাইছেন ঐ দেশের প্রধানমন্ত্রী। অর্থাৎ ভারতের পর্যটকদের মলদ্বীপে ঘুরতে যেতে উৎসাহিত করা। তাই এই প্রকল্পের নাম রাখা হয়েছে ‘ওয়েলকাম ইন্ডিয়া’।

ইব্রাহিম ফয়সল এর কর্মসূচি

ভারতে পর্যটনমন্ত্রী ইব্রাহিম ফয়সল এর কর্মসূচি অনুযায়ী আজ অর্থাৎ মঙ্গলবার, ৩০ জুলাই ভারতের রাজধানী নয়াদিল্লিতে রোড-শো করবেন মলদ্বীপের পর্যটনমন্ত্রী। এর পর ১ আগস্ট বৃহস্পতিবার মুম্বইতে থাকবেন তিনি। সেখানেও তিনি রোড-শো করবেন। সবশেষে মলদ্বীপের মন্ত্রী যাবেন বেঙ্গালুরুতে। আগামী ৩ আগস্ট শনিবার ওই শহরে তাঁর রোড-শো হবে। আসলে মলদ্বীপ এর অর্থনৈতিক কাঠামো পুরোটাই নির্ভর করে পর্যটন শিল্পের উপর। চলতি বছর গত মে মাসে মলদ্বীপের পর্যটনমন্ত্রী ভারতের পর্যটকদের কাছে মলদ্বীপে ঘুরতে যাওয়ার আর্জি জানিয়েছিলেন। একটি পোস্টে তিনি লিখেছিলেন, ‘‘দয়া করে মলদ্বীপে ঘুরতে আসুন। আমাদের দেশ পর্যটনের উপর খুব নির্ভরশীল।’’

প্রসঙ্গত, ২০২৩ সালে মলদ্বীপে ঘুরতে যাওয়া বিদেশি পর্যটকদের মধ্যে সবচেয়ে বেশি ছিলেন ভারতীয়েরা। দ্বিতীয় স্থানে ছিল চিন।অর্থাৎ ২০২৩ সালের জানুয়ারি থেকে এপ্রিল মাসের মধ্যে ভারত থেকে ৭৩ হাজারের বেশি মানুষ মলদ্বীপে ঘুরতে গিয়েছিলেন।কিন্তু চলতি বছরে সেই চিত্রটা পুরোটাই বদলে যায়। প্রথম চার মাসে মলদ্বীপে ভারতীয় পর্যটকদের সংখ্যা এক ধাক্কায় ৪২ শতাংশ কমে গিয়েছে। তাই ভারতীয় পর্যটকদের এই ঘাটতি ব্যাপক চিন্তায় ফেলেছে মুইজ্জু সরকারকে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন