NJP থেকে ছুটবে বন্দে ভারত স্লিপার! হাওড়া নয়, গন্তব্য কোন স্টেশন? জানাল রেল

Published on:

Sleeper Vande Bharat Express from njp

ইন্ডিয়া হুড ডেস্ক: দেশবাসীর পরিবহন ব্যবস্থায় যাতে কোনরকম কোনও ত্রুটি না আসে তার জন্য একের পর এক বড় পদক্ষেপ নিয়েই চলেছে ভারতীয় রেল। যার মধ্যে অন্যতম হল বন্দে ভারত এক্সপ্রেস। ইদানিং সেমি হাইস্পিড এই ট্রেন যাত্রীদের মধ্যে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। তবে এই ট্রেন চেয়ারকার হওয়ায়, বেশি দূরত্বে চালানো হয় না। কিন্তু ভারতীয় রেলের লক্ষ্য হল দূরপাল্লার আরও ট্রেন বাড়ানো। তাইতো বন্দে ভারতে অধিক দূরত্ব অতিক্রম করার জন্যই রেলের তরফ থেকে এক নয়া সংস্করণের ব্যবস্থা করা হল।

বাংলায় বন্দে ভারতের এক নয়া পালক জুড়তে চলেছে!

গত মাসে খোদ কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছিলেন খুব শীঘ্রই আসতে চলেছে বন্দে ভারত স্লিপার ট্রেন। বলা হয়েছিল স্বাধীনতা দিবসের আগেই ছুটবে বন্দে ভারত স্লিপার কোচ। এবার হয়ত সেই পরিকল্পনা বাস্তবে রূপান্তরিত হতে চলেছে। আর এই স্লিপার বন্দে ভারত পেতে চলেছে উত্তরবঙ্গ। তাই এখন আর বসে বসে না, ডিরেক্ট শুয়ে শুয়ে পৌঁছে যাবেন নিউ জলপাইগুড়িতে। রেল সূত্রে খবর, নিউ জলপাইগুড়ি জংশন থেকে আগরতলা, এই রুটে চলবে সেমি হাইস্পিড ট্রেনের এই নতুন সংস্করণ।

WhatsApp Community Join Now

নতুন সংস্করণে কতটা পাল্টে যাবে বন্দে ভারত?

ইতিমধ্যেই ওই এলাকায় ট্র্যাকের আধুনিকীকরণ ও অসমের পার্বত্য এলাকায় বৈদ্যুতিকরণের কাজ দ্রুত শেষ করার পথে ভারতীয় রেল। অন্যদিকে অসমের পার্বত্য এলাকায় বৈদ্যুতিকরণের কাজ কতটুকু বাকি এবং বন্দে ভারতের মতো সেমি হাইস্পিড এক্সপ্রেস ট্রেন চালানোর মতো উপযুক্ত ট্র্যাক কোন কোন এলাকায় নেই তা জানতে চাওয়া হয়েছে উত্তর-পূর্ব সীমান্ত রেলের কাছে। ওই কাজ শেষ হলেই সময়সূচি ও ভাড়া নির্দিষ্ট করা হবে। এইমুহুর্তে হাওড়া, গুয়াহাটি এবং পাটনা, তিন তিনটে বন্দে ভারত চলছে নিউ জলপাইগুড়ি জংশন থেকে। এবার সেই বন্দে ভারতের মাধ্যমে NJP এর সঙ্গে জুড়তে চলেছে আগরতলা। যার দূরত্ব ৯৯৪ কিলোমিটার। সময় লেগে যায় প্রায় ২২ ঘণ্টা। তাই সেই যাত্রার সময় কমিয়ে আনতেই NJP-আগরতলা স্লিপার বন্দে ভারত চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, কেন্দ্রীয় বাজেট পেশের পর রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, এখন তাঁদের লক্ষ্য হল পর্যটকদের সুবিধার্থে দূরের শহরগুলিকে জুড়তে স্লিপার বন্দে ভারত চালানো। অন্যদিকে উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে বলছেন, ‘এক-দুই সপ্তাহের মধ্যেই যে ট্রেনটি চলবে, তেমন আশ্বাস দিচ্ছি না। তবে স্লিপার বন্দে ভারতের জন্য বেশি অপেক্ষা করতে হবে না।’

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন