আটকে রেখেছে রাজ্য, এবার পর্ষদকে বড় নির্দেশ হাইকোর্টের! কপাল খুলতে চলেছে শিক্ষকদের

Published on:

calcutta high court teacher

ইন্ডিয়া হুড ডেস্ক: আসলে রাজ্য সরকারের উৎসশ্রী পোর্টাল এর মাধ্যমে শিক্ষক-শিক্ষিকারা অনলাইনে বদলির আবেদন জানাতে পারতেন। কিন্তু দীর্ঘদিন পোর্টালটি বন্ধ থাকার কারণে আটকে গিয়েছে বদলির প্রক্রিয়া। তবে সম্প্রতি শোনা যাচ্ছে খুব শীঘ্রই এই উৎসশ্রী পোর্টাল খুলে দিতে চলেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। এবার সেই প্রসঙ্গে রাজ্যের কাছে সেই তথ্য তলব করল কলকাতা হাই কোর্ট।

হাইকোর্টে বদলি সংক্রান্ত মামলা

যেহেতু ২০২২ সালের ২৯ সেপ্টেম্বর থেকে উৎসশ্রী পোর্টাল বন্ধ। তাই সেই সুবাদে এক শিক্ষিকা বদলির জন্য অফলাইনে বোর্ডের কাছে আবেদন করেছিলেন। কিন্তু, বোর্ড সেই আবেদন খারিজ করে দেয়। খারিজ করে দেওয়ার ভিত্তিতে পাল্টা ঐ শিক্ষিকা কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন। তখনই কলকাতা হাইকোর্ট আইন অনুযায়ী মামলাকারীর আবেদন বিবেচনা করার জন্য বোর্ডকে নির্দেশ দিয়েছিল। শুধু ঐ মামলা নয়, একইসঙ্গে প্রাথমিকের সব বদলির ক্ষেত্রে অফলাইনে আবেদন একইভাবে বিবেচনা করার জন্যও বোর্ডকে নির্দেশ দেয় আদালত। সেক্ষেত্রে বিচারপতি বলেছিলেন, কোনও কারণে যদি অনলাইনে আবেদন বন্ধ থাকে তাহলে কেন অফলাইনে আবেদন নেওয়া হবে না?

WhatsApp Community Join Now

রাজ্যকে পোর্টাল খোলার আবেদন পর্ষদের

প্রাথমিক শিক্ষা পর্ষদের আইনজীবী জানান, ‘অফলাইনে বহু বদলি সংক্রান্ত আবেদন জমা পড়েছে। সেগুলি কার্যকর করতে একাধিক তথ্য প্রয়োজন। ওই তথ্য না পেলে বদলির আবেদন কার্যকর করা অসম্ভব। সেকারণেই উৎসশ্রী পোর্টাল খুলে দেওয়ার জন্য রাজ্যের কাছে আবেদন জানিয়েছে পর্ষদ।

আরও পড়ুনঃ কেন্দ্রের ভরসা আর নয়, LPG সিলিন্ডারে ৪০০ টাকা ছাড়ের ঘোষণা রাজ্য সরকারের

কিন্তু সেই আবেদনের প্রেক্ষিতে রাজ্যের তরফে এখনও কোনও জবাব মেলেনি।’ পর্ষদের তরফে এই বক্তব্য শোনার পরই বিচারপতি সিনহা নির্দেশে জানান, ‘কত দিনের মধ্যে উৎসশ্রী পোর্টাল খোলা হবে সেই সংক্রান্ত তথ্য জানাতে হবে পর্ষদকে। তার পরই অন্যান্য শিক্ষকদের বদলি সংক্রান্ত মামলায় সিদ্ধান্ত নেবে হাইকোর্ট।’

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন