চিরাচরিত নিয়ম ভেঙে বড় পরিবর্তন, সবথেকে বড় চমক দিতে চলেছে কলকাতা মেট্রো

Published on:

kolkata metro

ইন্ডিয়া হুড ডেস্ক: কলকাতার বুকে মেট্রো ছাড়া যেকোনো গন্তব্যে অল্প সময়ের মধ্যে পৌঁছানোর কথা অনেকেই ভাবতে পারেন না। তাই সেই কারণে কলকাতা মেট্রোকে কলকাতার প্রাণবিন্দু বলা হয়ে থাকে। এদিকে মেট্রো যাত্রীদের সুবিধার্থে মেট্রো কর্তৃপক্ষ একের পর এক বড় পদক্ষেপ নিয়ে চলেছে। সম্প্রতি জানা গিয়েছে নতুন মাস অর্থাৎ আগস্ট থেকেই এক বড় উদ্যোগ নিতে চলেছে মেট্রো রেল। চিরাচরিত নিয়মকে ভেঙে এক বড় পরিবর্তন আনা হচ্ছে।

মেট্রো রেলের বড় পরিবর্তন!

বিশেষ সূত্রে জানা গিয়েছে আগামী ৫ আগস্ট অর্থাৎ সোমবার অরেঞ্জ লাইনে কবি সুভাষ ও হেমন্ত মুখোপাধ্যায় স্টেশনের মধ্যে পরিষেবার সংখ্যা ও পরিষেবার সময় দুটোই বাড়তে চলেছে। বর্তমানে প্রতিদিন ৪৮টি মেট্রো চলে। তবে নতুন মাসে সেই নিয়ম পরিবর্তন হতে চলেছে। ওই দিন থেকে মোট ৭৪ টি মেট্রো চলবে। যার মধ্যে ৩৭ টি আপ ও ৩৭ টি ডাউন থাকবে। মাঝে থাকবে ২০-২০ মিনিটের ব্যবধান। আগে সোম থেকে শুক্রবার পর্যন্ত এই লাইনে মেট্রো পরিষেবা মিলতো। তবে এখন শনিবারেও মিলবে এই মেট্রো পরিষেবা। কিন্তু রবিবার কোনো মেট্রো পরিষেবা পাওয়া যাবে না।

WhatsApp Community Join Now

মেট্রো কর্তৃপক্ষের এই উদ্যোগে যাত্রীদের কতটা সুবিধা হবে?

মেট্রো সূত্রে জানা গিয়েছে প্রথম মেট্রো পরিষেবা কবি সুভাষ ও হেমন্ত মুখোপাধ্যায় থেকে শুরু হবে। তবে সেখানে সময় ১ ঘণ্টা এগিয়ে দেওয়া হয়েছে। অর্থাৎ সকাল ৯ টার বদলে সকাল ৮ টায় মিলবে এই পরিষেবা। আর দিনের শেষ মেট্রো পরিষেবা এই দুই স্টেশন থেকে পাওয়া যাবে বিকেল ৪:৪০-এর বদলে রাত ৮ টায়। আসলে মেট্রোর এই সিদ্ধান্তের পিছনে রয়েছে অন্যতম একটি কারণ। দেখা গিয়েছে মেট্রোর নতুন রুট চালুর পর থেকে ভালই ভিড় হচ্ছে রুবি সহ আশপাশের মেট্রো স্টেশনে। তবে, বেশি ভিড় হচ্ছে সকালে অফিস যাত্রা ও বিকালে অফিস ফিরতি টাইমে। তাই ভিড় এড়াতে এমন উদ্যোগ নেওয়া হল মেট্রো কর্তৃপক্ষের তরফ থেকে।

তবে শুধু মেট্রোর এই নয়া উদ্যোগ নয়, আগামী ১ আগস্ট থেকে চালু হতে চলেছে কাউন্টার বিহীন স্টেশন। অর্থাৎ বরাবরের জন্য টিকিট কাউন্টার তুলে ফেলার সিদ্ধান্ত নিয়েছে কলকাতা মেট্রো। পুরোটাই হয়ে যাবে ডিজিট্যাল। এখন থেকে যাত্রীরা নিজেরাই ASCRM মেশিন থেকে কাটতে পারবেন টিকিট। তবে সবকটি মেট্রো স্টেশনে মিলবে না এই সুযোগ। থাকবে মাত্র তিনটি স্টেশনে। সেগুলি হল পার্পল লাইনের তারাতলা , সখেরবাজার মেট্রো স্টেশন এবং অরেঞ্জ লাইনের কবি সুকান্ত স্টেশন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন