ক্লাবগুলো পাবেনা টাকা? দুর্গা পুজোয় ৮৫০০০ অনুদান নিয়ে সরকারের বিরুদ্ধে মামলা হাইকোর্টে

Published on:

Durga Puja 2024

ইন্ডিয়া হুড ডেস্ক: প্রতি বছর দুর্গাপুজোর আগে ক্লাবগুলিকে পুজোর জন্য বড় অনুদান ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবছরেও নেতাজি ইন্ডোর স্টেডিয়াম থেকে দুর্গাপুজোর অনুদান বৃদ্ধির ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী৷ সম্প্রতি তিনি জানিয়েছেন, এবছরের পুজোতে অনুদানের পরিমাণ বাড়ানো হচ্ছে। টাকার পরিমাণ ৭০ হাজার থেকে বাড়িয়ে ৮৫ হাজার করা হয়েছে। এবং এদিন এও বলা হয়েছিল যে, ক্লাবগুলির জন্য বিদ্যুতের ছাড়ও বাড়িয়ে দেওয়া হয়েছে অনেকটাই। ৬৬ শতাংশ থেকে ৭৫ শতাংশ করে দেওয়া হয়েছে সেই ছাড় এবং বলা হয়েছে আগামী বছর সেই অনুদানের পরিমাণ ১ লক্ষ করা হবে।

অনুদান প্রসঙ্গে বড় ধাক্কা খেল রাজ্য

তবে এবার সেই দুর্গাপুজোয় সরকারি অনুদান প্রসঙ্গে একটি জনস্বার্থ মামলা উঠল হাইকোর্টে। জানা গিয়েছে এই জনস্বার্থ মামলায় মামলাকারী হলেন সৌরভ দত্ত এক জনৈক ব্যক্তি। তাঁর আবেদন, ‘মানুষের রক্ত জল করা করের টাকায় দেওয়া অনুদান আদৌ কি রাজ্য সরকার, কোর্টের গাইডলাইন মেনে খরচ করছে? ক্লাবগুলিই বা পুজো অনুদানের টাকা কীভাবে খরচ করছে? খতিয়ে দেখুক কোর্ট। প্রয়োজনে উপযুক্ত সংস্থাকে দিয়ে তদন্তের নির্দেশ দিন।’ প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চে ওঠে এই মামলাটি। আগামী সপ্তাহে মামলার শুনানির সম্ভবনা রয়েছে।

WhatsApp Community Join Now

এছাড়াও সূত্রের খবর, গত বছরের পুজোর সময়ও মামলা করেছিলেন সৌরভ ৷ সেসময় আদালত নির্দেশ দিয়েছিল, রাজ্যকে খরচের খতিয়ান রিপোর্ট আকারে জমা দিতে হবে । CAG -কে দিয়ে খরচের হিসাব করাতে নির্দেশ দিয়েছিল হাইকোর্ট । সেই রিপোর্টও নাকি রাজ্য এখনও জমা দেয়নি। এবং কেন জমা দিল না তাই নিয়েও রাজ্যের বিরুদ্ধে হাইকোর্টে প্রশ্ন তুলেছেন মামলাকারী।

কী বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়?

এদিকে পুজোতে ক্লাবগুলোকে অনুদান প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ‘বাংলার দুর্গোৎসব কেবল একটা পুজো নয়। UNESCO একে ‘দ্য ওয়ার্ল্ড হেরিটেজ’ এর মর্যাদা দিয়েছে। তাই পুজোর সময়ে বাংলায় ছোট, বড়, মাঝারি শিল্প অন্তত চল্লিশ-পঞ্চাশ হাজার কোটি টাকা ব্যবসা করে। এবং এই ঐতিহ্যকে টিকিয়ে রাখার দায় সরকারেরও রয়েছে। তা ছা়ড়া পুজো কমিটিগুলো সারা বছর ধরে বিভিন্ন সামাজিক করে। তাদেরও উৎসাহ দেওয়া দরকার।’

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন