কাছেই কলেজে ভর্তির ডকুমেন্টস ভেরিফিকেশনের শেষ তারিখ, মাধ্যমিকের নথি ছাড়া আর কী কী লাগবে?

Published on:

west bengal college admission

ইন্ডিয়া হুড ডেস্ক: গত ৮ মে প্রকাশিত হয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল। কিন্তু ফলাফল প্রকাশের প্রায় এক মাস হয়ে গেলেও, কলেজে ভর্তি প্রক্রিয়া শুরু হতে অনেক সময় লাগছিল। এরপর গত ১৯ জুন রাজ্য সরকারের তরফে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু চালু করলেন কলেজে ভর্তির কেন্দ্রীয় অভিন্ন পোর্টাল। ২০২২ সাল থেকেই এই অভিন্ন পোর্টাল চালু করার ব্যাপারে ভাবনাচিন্তা শুরু হলেও তা বাস্তুবায়িত হল এই বছর। আসলে কলেজে ভর্তির ক্ষেত্রে অনেক সময় নানা অনিয়মের অভিযোগ উঠে আসতে দেখা যায়। তাই এই সমস্যা পুরোপুরি নির্মূল করতেই নেওয়া হতে চলেছে এই ব্যবস্থা।

এতদিন প্রতিটি কলেজের নিজস্ব ওয়েবসাইটে গিয়ে প্রার্থীরা আবেদন করতেন। এরপর নির্দিষ্ট সময়ে প্রতিটি কলেজের মেধাতালিকা প্রকাশিত হলে শুরু হয় পড়ুয়াদের ভর্তির প্রক্রিয়া। কিন্তু এবার সেই পদ্ধতি সম্পূর্ণ পরিবর্তন হতে চলেছে। একটি অভিন্ন কেন্দ্রীয় পোর্টাল অথবা সেন্ট্রালাইজড অ্যাডমিশন পোর্টাল এর মাধ্যমে আবেদন করতে হবে পড়ুয়াদের। আর এই পোর্টালে আবেদনের মাধ্যমে নিজেদের পছন্দের কলেজ বেছে নেওয়া যাবে। তারপর আবেদন করতে হবে। কিন্তু জানা আছে কি আবেদনের জন্য কোন কোন প্রয়োজনীয় নথির প্রয়োজন? আসুন আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

WhatsApp Community Join Now

প্রয়োজনীয় তথ্য

  1. মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড বা মাধ্যমিক পরীক্ষার রেজিস্ট্রেশন।
  2. মাধ্যমিক পরীক্ষার মার্কশিট।
  3. উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজিস্ট্রেশন।
  4. উচ্চমাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড।
  5. উচ্চমাধ্যমিক পরীক্ষার মার্কশিট।
  6. পরিচয়পত্র অর্থাৎ আধার কার্ড, ভোটার কার্ড।
  7. পাসপোর্ট সাইজের ছবি
  8. অ্যাপ্লিকেশন ফর্মের প্রিন্ট আউট।
  9. কলেজে ভর্তির ফি পেমেন্টের রশিদ।
  10. যদি থাকে SC/ST/OBC সার্টিফিকেট।

সময়সীমা

ইতিমধ্যে রাজ্যের অন্তর্গত সমস্ত কলেজে ডকুমেন্ট ভেরিফিকেশন শুরু হয়ে গিয়েছে। গত ৩১ শে জুলাই অর্থাৎ বুধবার, ২০২৪ থেকে আগামী ৬ই আগস্ট, ২০২৪ মঙ্গলবার পর্যন্ত এই ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পন্ন হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন