এ মাসে বাড়তি সামগ্রী! আগস্টে রেশনে কত কেজি চাল, গম মিলবে? রইল পরিমাণ

Published on:

ration card shop

ইন্ডিয়া হুড ডেস্ক: সকলেই যাতে রেশন পরিষেবা থেকে বঞ্চিত না হয় তার জন্য রাজ্য সরকার একাধিক পদক্ষেপ ক্রমাগত নিয়ে চলেছে সাধারণ মানুষের জন্য। রেশন ডিলাররা যাতে কোনওরকম ভাবে গ্রাহকদের ঠকাতে না পারে তার জন্য রেশন ডিলারদের নির্দেশ দেওয়া হয়েছে প্রতি মাসে কত পরিমাণ চাল বা গম এবং অন্য সামগ্রী পাবেন তা প্রকাশ্যে লিখে রাখতে হবে।

এই রেশন ব্যবস্থায় বিভিন্ন গ্রাহকদের জন্য রয়েছে একাধিক কার্ড। গ্রাহকদের আর্থিক এবং সামাজিক অবস্থা বিবেচনা করে কার্ডের বিভিন্ন রকম শ্রেণি বিভাগ করা হয়েছে। এই কার্ডের ধরণ অনুসারেই গ্রাহক বা উপভোক্তাদের প্রতি মাসে রেশন দেওয়া হয়। এই ভাগ গুলি হল AAY, PHH, SPHH, RKSY I এবং RKSY II। একনজরে আজকের প্রতিবেদনের মাধ্যমে জেনে নিন কোন কোন কার্ডে চলতি মাসে কতটা রেশন মিলবে।

WhatsApp Community Join Now

অন্ত্যোদয় অন্ন যোজনা (AAY) কার্ডের রেশন সামগ্রী

প্রতি মাসের মত চলতি মাসেও অন্ত্যোদয় অন্ন যোজনা (AAY)-এর গ্রাহকরা পরিবারপিছু ২১ কেজি চাল পাবেন। সেই সঙ্গে পরিবার পিছু মিলবে ১৩ কেজি ৩০০ গ্রাম আটা। তবে কেউ যদি আটা নিতে না চান তাহলে তার পরিবর্তে ১৪ কেজি গম পাবেন। এছাড়াও এই গ্রাহকরা মাসে, পরিবার পিছু ১ কেজি চিনিও পাবেন বিনামূল্যে।

PHH ও SPHH কার্ডের রেশন সামগ্রী

চলতি মাসে Priority Household বা PHH –এর গ্রাহকরা পাবেন চাল এবং আটা বা গম। এই গ্রাহকদের মাথা পিছু ৩ কেজি করে চাল, মাথা পিছু ২ কেজি গম অথবা ১ কেজি ৯০০ গ্রাম আটা পাবেন। অন্যদিকে Special Priority Household বা SPHH কার্ড যাদের আছে তাঁরাও মাথা পিছু ৩ কেজি করে চাল, মাথা পিছু ২ কেজি গম অথবা ১ কেজি ৯০০ গ্রাম আটা পাবেন।

RKSY I ও RKSY II কার্ডের রেশন সামগ্রী

জানা গিয়েছে চলতি মাসে RKSYI গ্রাহকরা মাথা পিছু ৫ কেজি করে চাল এবং RKSYII গ্রাহকরা মাথা পিছু ২ কেজি করে চাল পাবেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন