শেয়ার ছাড়ছে কেন্দ্র, LIC! এবার বিক্রি হবে IDBI ব্যাঙ্ক, কী হবে গ্রাহকদের?

Published on:

idbi bank

ইন্ডিয়া হুড ডেস্ক: খবরের শিরোনামে এর আগে অনেকবার দেখা গিয়েছিল বহু সরকারি ব্যাঙ্ক বেসরকারি ব্যাঙ্কে রূপান্তরিত হয়েছিল। যদিও সরকারি খাতের ব্যাঙ্কগুলি আর্থিক অন্তর্ভুক্তি প্রচারের ক্ষেত্রে বেসরকারি ব্যাঙ্কগুলির তুলনায় ভালো পারফর্ম করেছে। কিন্তু মুনাফার বিষয়ে দেখলে বেসরকারি ব্যাঙ্কগুলি অনেক দক্ষ হয়ে উঠছে। যার ফলে এখন বেশিরভাগ ব্যাঙ্ক বেসরকারির পথে হাঁটছে। এই আবহেই এবার আরও এক ব্যাঙ্ক বেসরকারি হওয়ার পথে হাঁটে চলেছে। এমনকি সেই ব্যাঙ্ক কেনার ক্ষেত্রে এগিয়ে এসেছে একের পর এক ব্যবসায়ী।

কেন বিক্রি হতে চলেছে IDBI ব্যাঙ্ক?

১৯৬৪ সালে ভারত সরকার IDBI-এর প্রতিষ্ঠা করেছিল। তখন এটি সরকারি ব্যাঙ্ক। কিন্তু ২০১৯ সালে IDBI-কে বেসরকারি ঘোষণা করে RBI। এর পর ২০২২ সাল থেকে IDBI-এ কেন্দ্র এবং LIC-র অংশীদারিত্ব বিক্রির ঘোষণা হয়েছিল। কিন্তু বিক্রির প্রক্রিয়া শুরু হয়নি। তবে খবর সূত্রে জানা গিয়েছে এই মুহূর্তে IDBI ব্যাঙ্কে ৪৫.৪৮ শতাংশ অংশীদারিত্ব রয়েছে কেন্দ্রীয় সরকারের। ভারতীয় জীবন বিমা সংস্থা LIC-র অংশীদারিত্ব রয়েছে ৪৯.২৪ শতাংশ। সবমলিয়ে তারা ৬০.৭ শতাংশ অংশীদারিত্ব ছেড়ে দিতে চায়। তাই রিজার্ভ ব্যাঙ্ক এই ব্যাঙ্ক বিক্রির জন্য লোক খুঁজছে। আর IDBI কিনতে মুখিয়ে রয়েছে অনেক অনেক গ্রাহক।

WhatsApp Community Join Now

জানা গিয়েছে, IDBI কেনার ক্ষেত্রে এগিয়ে রয়েছেন কানাডা নিবাসী ব্যবসায়ী প্রেম ওয়াতসা। শুধু তিনি নন কোটাক মহিন্দ্রা ব্যাঙ্ক, NBD Emirates-ও এগিয়ে এসেছে কেনার জন্য। তবে কেনার দৌঁড়ে একমাত্র প্রেম ওয়াতসা-ই এগিয়ে রয়েছে। তিনি কানাডার Fairfax Financial Holdings-এর চেয়ারম্যান। কর্মজীবনে তুখোড় বুদ্ধি এবং স্ট্র্যাটেজি দিয়ে একেবারে শূন্য থেকে ১৪ হাজার ১৭১ কোটির সাম্রাজ্য দাঁড় করিয়েছেন তিনি। আশা করা যাচ্ছে সব ঠিক থাকলে, IDBI ব্যাঙ্কের ৬০.৭ শতাংশ অংশীদারিত্ব লাভ করবে প্রেম ওয়াতসা।

কবে বিক্রি হতে চলেছে IDBI?

এদিকে একটি বিশেষ সূত্র মাধ্যম জানা গিয়েছে RBI-এর তরফে ইতিমধ্যেই প্রেম ওয়াতসার সংস্থা ছাড়পত্র পেয়ে গিয়েছেন। সম্প্রতি বেশ কিছু দিন আগে একটি পরিসংখ্যান প্রকাশিত হয়। যেখানে দেখা যায়, কর বাদ দিয়ে ১৬২৮.৪৬ কোটি টাকা লাভ করেছে IDBI, যা গত বছরের তুলনায় ৪৪ শতাংশ বেশি। পাশাপাশি ব্যাঙ্কের নেট ইন্টারেস্ট ইনকামও বেড়ে ৩ হাজার ৬৮৮ কোটি টাকা হয়েছে, যা আগের বছর ছিল ৩ হাজার ২৮০ কোটি। কিন্তু কবে এই ব্যাঙ্ক বিক্রি চূড়ান্ত হবে, তা নিয়ে এখনও পর্যন্ত কোনো নির্দিষ্ট দিন ঠিক করা হয়নি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন